Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কৃষ্ণাঙ্গ জেকবকে গুলি করায় মার্কিন যুক্তরাষ্ট্রে আবারও বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০২০, ৯:৫৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জেকবকে গুলি করায় আবারও বিক্ষোভ শুরু হয়েছে। সোমবার উইসকনসিন প্রদেশের কেনোশা শহরে জেকব ব্লেক নামে এক কৃষ্ণাঙ্গ যুবককে পেছন থেকে পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জে পরপর সাতটা গুলি চালিয়েছে পুলিশ। এ ঘটনায় পুলিশের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ বাঁধে। শহরজুড়ে কারফিউ জারি করে পুলিশ। -রয়টার্স, দ্য গার্ডিয়ান, বিবিসি, ওয়াশিংটন পোস্ট
ব্ল্যাক রাইটস মুভমেন্ট নামের একটি সংস্থ্যা নিউইয়র্কে ওইদিন জনসভা করে বলেছে, নির্বাচনের কারণে একটু কম হলেও কৃষ্ণাঙ্গদের ওপর হামলা কমছে না। সোমবার থেকে বিক্ষোভ শুরু হয়েছে বিভিন্ন স্থানে। উইসকনসিন প্রদেশের কেনোশা শহরে জেকবের ওপর হামলায় জড়িত পুলিশ কর্মকর্তাদের বাধ্যতামূলক ছুটিতে পাঠানো হয়েছে। পুলিশের কাছে ৩০ দিনের মধ্যে তদন্ত রিপোর্ট চেয়েছে স্থানীয় প্রশাসন।
সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া একটি ভিডিওতে দেখা গেছে, নিরস্ত্র জেকবকে পুলিশের সেই গুলি করার দৃশ্য। মাথা নিচু করে রাস্তায় পার্ক করা নিজের গাড়ির দিকে হেঁটে যাচ্ছিলেন তিনি। পরনে সাদা হাতকাটা গেঞ্জি আর কালো হাফপ্যান্ট। এক পর্যায়ে জেকবের গেঞ্জি ধরে টানতে শুরু করে এক অফিসার। কোনো বাধা দেয়ার চেষ্টা করেননি জেকব। পরে তিনি ড্রাইভিং সিটের দিকে গাড়ির দরজা খুলতেই শুরু হয় গুলিবৃষ্টি।

মাত্র তিনদিন আগেই যুক্তরাষ্ট্রের লুইসিয়ানা অঙ্গরাজ্যে এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যা করেছে পুলিশ। এবার উইসকনসিন প্রদেশের কেনোশা শহর আরেক কৃষ্ণাঙ্গকে গুলি করার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। শুক্রবার গুলিবিদ্ধ কৃষ্ণাঙ্গ ট্রেইফোর্ড পেলেরিন মারা গেছেন। গত ২৫ মে সন্ধ্যায় মিনিয়াপোলিসে জর্জ ফ্লয়েডকে গুলি করে হত্যার পর সারাবিশ্বব্যাপী বিক্ষোভ শুরু হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ