Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সাবেক পুলিশ পরিদর্শক হামিদুলের ২ বছরের কারাদন্ড

দুর্নীতি মামলায়

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

সম্পদের বিবরণী দাখিল না করার অভিযোগের মামলায় ফেনীর সাবেক পুলিশ পরিদর্শক হামিদুল হককে দুই বছরের বিনাশ্রম কারাদন্ডের আদেশ দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় ঘোষণা করেন। এদিন আসামির অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বিচারক। দন্ডের পাশাপাশি হামিদুল হককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জরিমানা অনাদায়ে তাকে আরও ১ মাসের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে। আসামি হামিদুল হক পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন। ২০০১ সালের ২৬ এপ্রিল তৎকালীন দুর্নীতি দমন ব্যুরোর পরিদর্শক আবু বকর সিদ্দিক সম্পদের হিসাব দাখিল না করার অভিযোগে আসামির বিরুদ্ধে তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় অভিযোগ থেকে জানা যায়, আসামি হামিদুল হক তার স্ত্রী রেহেনা বেগমের নামে ৪৯/৫/১, পশ্চিম রাজাবাজার ঢাকায় একটি অত্যাধুনিক বাড়িসহ স্বনামে-বেনামে বিপুল পরিমাণ সম্পদের মালিক হয়েছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমতিক্রমে ২০০০ সালের ৩১ আগস্ট আসামিকে সম্পদের হিসাব বিবরণী দাখিলের জন্য নোটিশ প্রদান করে ব্যুরো। ওই নোটিশ আসামি ২০০১ সালের ২৫ ফেব্রুয়ারি গ্রহণ করেও নির্দেশ মোতাবেক ৪৫ দিনের মধ্যে সম্পদ বিবরণী দাখিল না করায় ১৯৫৭ সালের দুর্নীতি দমন আইনের ২৬ এর ৪(২) ধারা মামলা করে ব্যুরো। ২০১৮ সালের ৫ আগস্ট মামলাটি তদন্ত শেষে বর্তমান দুদকের সহকারি পরিচালক রাকিবুল হায়াত আদালতে চার্জশিট দাখিল করেন। ২০১৯ সালের ২৬ মে আদালত আসামির বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দুর্নীতি

২ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন