Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

সিরাজুল ইসলাম মেডিক্যালকে ৩০ লাখ টাকা জরিমানা

র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতের অভিযান

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

রাজধানীর মালিবাগে ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে অভিযান চালিয়ে মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট, সার্জিক্যাল সামগ্রীসহ নানা অনিয়ম পেয়েছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ অপরাধে হাসপাতাল কর্তৃপক্ষকে ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় শুরু করা হয় র‌্যাবের অভিযান আর শেষ হয় বিকেলে। অভিযানের নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।
অভিযান শেষে তিনি সাংবাদিকদের জানান, হাসপাতালের মাইক্রো বায়োলজিক্যাল ল্যাবে বিপুল পরিমাণ মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট পাওয়া যায়। হাসপাতালের রোগীদের জন্য ব্যবহৃত নানা সার্জিক্যাল সামগ্রীর মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে বলে আমরা দেখেছি। ল্যাবের ভেতরের অবস্থাও করুণ। এছাড়াও হাসপাতালের মাইক্রো বায়োলজিক্যাল ল্যাব ও করোনা ইউনিট একই ফ্লোরে অবস্থিত। একটা হাসপাতালের এক ফ্লোরে কখনোই এ দুই ইউনিট রাখতে পারে না। এসব অনিয়মের কারণে তাদের ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। অভিযানে স্বাস্থ্য অধিদফতরের একজন প্রতিনিধিও উপস্থিত ছিলেন। তারা হাসপাতালটিকে অনিয়মগুলো সংশোধনের কিছু পরামর্শ দিয়েছেন। এগুলো ঠিক করতে তাদের সাত দিনের সময় দেয়া হয়েছে।
অভিযানকালে উপস্থিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব উম্মে সালমা তানজিয়া বলেন, হাসপাতালের লাইসেন্স নবায়নের জন্য প্রায় ১২ হাজার আবেদন জমা পড়েছে। সেগুলো যাচাই-বাছাই শেষে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
নকল মাস্ক সরবরাহকারী প্রতষ্ঠানে র‌্যাবের অভিযান : করোনাভাইরাস মোকাবিলায় বিশ্বব্যাংকের অর্থায়নের প্রকল্পের আওতায় মাস্ক সরবরাহকারী ‹সিম করপোরেশন› নামে একটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে র‌্যাব। ওই প্রকল্পের অধীনে স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য সুরক্ষা সামগ্রী সরবরাহের কথা থাকলেও নিম্নমানের এন৯৫ মাস্ক কিনেছিল সিম করপোরেশন। এমনকি এখনও কোনও মাস্ক সরবরাহ না করেই অর্থ তুলে নিয়েছে বলে অভিযোগ রয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর থেকে রাজধানীর মহাখালী ডিওএইচএস এলাকার ১ নম্বর সড়কে প্রতিষ্ঠানটির কার্যালয়ে অভিযান চালানো হয়। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামানের নেতৃত্বে পরিচালিত এ অভিযানে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত রয়েছেন।
ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান বলেন, একটি প্রজেক্টে এন৯৫ মাস্ক সরবরাহের কথা থাকলেও প্রতিষ্ঠানটি নকল মাস্ক ক্রয় করেছে। তবে তারা এখনও কোনও মাস্ক সরবরাহ করেনি। অভিযান চলছে, প্রতিষ্ঠানটির সব কাগজপত্র খতিয়ে দেখা হচ্ছে। অভিযান শেষে বিস্তারিত জানানো হবে।
র‌্যাবের একজন কর্মকর্তা জানান, বিশ্বব্যাংকের একটি প্রকল্পের আওতায় সরবরাহের জন্য নিম্নমানের নকল এন৯৫ মাস্ক ক্রয় করেছে সিম করপোরেশন। অভিযানকালে প্রতিষ্ঠানটির কার্যালয়ে প্রায় দুই লাখ ১০ হাজার পিস নকল এন৯৫ মাস্ক পাওয়া গেছে। নকল মাস্কগুলোর মোড়কে সিভিল গ্রেড লেখা রয়েছে, অথচ এগুলো স্বাস্থ্যসেবা কর্মীদের ব্যবহারের জন্য সরবরাহের কথা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: র‌্যাব


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ