Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই: এনামুল হক শামীম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

পানিসম্পদ উপমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক একেএম এনামুল হক শামীম এমপি বলেছেন, দূষণমুক্ত সুস্থ পরিবেশ গঠনে বৃক্ষরোপনের বিকল্প নেই। বিষয়টি গুরুত্ব দিয়ে মুজিববর্ষ উপলক্ষ্যে বৃক্ষরোপণ কর্মসূচি ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর নির্দেশনায় পানি সম্পদ মন্ত্রনালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রয়েছে এবং ৩০ আগস্টের মধ্যেই ১০ লাখ গাছ লাগানো কর্মসূচি সম্পন্ন হবে।
গতকাল মঙ্গলবার সকালে জাতীয় সংসদ ভবন প্রাঙ্গনে মুজিববর্ষ উপলক্ষ্যে ঘোষিত বৃক্ষরোপন কর্মসূচিতে অংশগ্রহণ শেষে সাংবাদিকদের তিনি একথা বলেন। পানিসম্পদ উপমন্ত্রী বলেন, যে কোন দূযোর্গ হতে ভূমি ও পরিবেশ রক্ষায় গাছ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নদী ভাঙন এলাকায় বেড়িবাঁধ টেকসই করতে গাছের বিকল্প নেই। বনায়ন ও সবুজ বেষ্টনীর লক্ষ্যে আমরা বৃক্ষরোপন কর্মসূচির গ্রহণ করেছি।
এসময় বিএনপির সমালোচনা করে এনামুল হক শামীম বলেন, দলটির হত্যা আর ক্যু’র মধ্য দিয়ে রাজনীতিতে এসেছে। মানুষ হত্যা আর ষড়যন্ত্রের রাজনীতিই বিএনপির আদর্শ। জিয়াউর রহমানের পথ অনুসরণ করেই বেগম খালেদা জিয়া এবং দুর্নীতিবাজ পুত্র তারেক রহমান হত্যার রাজনীতিতে নিমজ্জিত।
তিনি বলেন, ১৫ আগস্টের হত্যাকান্ড এবং ২০০৪ সালের ২১ আগস্টের হত্যাকান্ড-দু’টিই একই সূত্রে গাঁথা। বঙ্গবন্ধুকে রাজনৈতিকভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়েছিল তারাই ষড়যন্ত্রের মাধ্যমে ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করেছিল। একইভাবে শেখ হাসিনাকে যারা রাজনৈতিকভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়েছিল তারাই ২০০৪ সালেও তাকে চিরতরে সরিয়ে দেয়ার লক্ষ্যে এবং আওয়ামী লীগকে নেতৃত্ব শূন্য করার উদ্দেশ্যে গ্রেনড হামলা পরিচালনা করেছিল।
মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে পানি সম্পদ মন্ত্রণালয় ও এর অধীনস্থ সংস্থাগুলোর অফিস প্রাঙ্গণ, আওতাধীন জমি এবং পানি উন্নয়ন বোর্ডের উন্নয়ন প্রকল্পগুলোহর খাল-নদীর তীর ও অন্যান্য ফাঁকা জায়গায় বনজ, ফলজ ও ঔষধি গাছ রোপণের কর্মসূচি হাতে নিয়েছে পানি সম্পদ মন্ত্রনালয়। ১১-১৪ আগস্ট এবং ২৭-৩০ আগস্ট দুই ধাপে ১০ লাখ গাছ লাগাবে পানি সম্পদ মন্ত্রনালয়।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এনামুল হক শামীম


আরও
আরও পড়ুন