Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

ঘুম থেকে উঠেই পানি পান করুন

ফেরদৌসী রহমান | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০২০, ৭:৩১ পিএম

পানির অপর নাম জীবন। কারণ, আমাদের শরীরের ৭০ শতাংশই পানি দিয়ে তৈরি। তাই শরীরে পানির স্বাভাবিক পরিমাণ বজায় রাখা অত্যান্ত জরুরি। সকালে উঠেই আগে এক গ্লাস পানি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। কিন্তু এর ফলে শরীরে আদৌ কোনও প্রভাব পড়ে কিনা? সেই বিষয়ে আপনার মনে সন্দেহ থাকতেই পারে। তাহলে জেনে নিন সকালে ঘুম থেকে উঠে প্রথমেই পানি খাওয়ার প্রয়োজনীয়তা আছে কেন।

১:- পানি বেশি করে খেলে ক্যালোরি ইনটেক কম হয়। কারণ শরীরে পানির ঘাটতি না থাকলে চট করে ক্ষিদে পায় না। তাই যারা ওজন ঝরানোর চেষ্টা করছেন, তাদের সকালে উঠেই পানি খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

২:- সারা রাত ঘুমনোর কারণে সকালে আমাদের শরীরে পানির ঘাটতি দেখা দেয় বলে অনেকেই মনে করেন। সেই কারণে, সকালের প্রথম ইউরিন গাঢ় রঙের হয়। তবে এই ধারণা পুরোপুরি ঠিক নয়। ইউরিনের রং সব সময় শরীরে পানির পরিমাণ বোঝায় না।

৩:- আমাদের শরীরের দুটি কিডনির কাজ হল শরীর থেকে টক্সিন বের করে দেওয়া। আর তার জন্য শরীরের যথেষ্ট পানির প্রয়োজন। তবে এর সঙ্গে সময়ের কোনও সম্পর্ক নেই। সকালে হোক বা একটু বেলায় পানির ঘাটতি যেন শরীরে না থাকে।

৪:-সকালে উঠেই যে পানি খাওয়া খুব জরুরি, এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি। তবে সকালে উঠে পানি পানের মধ্যে কোনও খারাপ দিক নেই। তাই এই অভ্যাস আপনার থাকলে, আপনি তা চালিয়ে যেতেই পারেন এমনটাই জানাছেন গবেষকরা।



 

Show all comments
  • md anwar ali ২৯ আগস্ট, ২০২০, ৭:১৬ এএম says : 0
    দাড়াইয়া বাহাতে পানি পান, লাইফস্টাইল নয় , এটা দুষ্ঠামি এবং অস্বাস্ত্যকর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘুম

১১ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ