Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আগামী ৩ বছরে ৯৪৭২০ কোটি টাকা দেবে এডিবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২০, ৬:৪৮ পিএম

আগামী ২০২১ থেকে ২০২৩ সাল- এই তিন বছরে বাংলাদেশকে ১১ হাজার ১৪৩ দশমিক ৬ মিলিয়ন মার্কিন ডলার (৯৪ হাজার ৭২০ কোটি ৬০ লাখ টাকা) ঋণ ও অনুদান দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) এ তথ্য জানিয়েছে এডিবি। তাদের কান্ট্রি অপারেশন বিজনেস প্ল্যানে (সিওবিপি) এ তথ্য উল্লেখ করা হয়েছে।

সিওবিপির তথ্যানুযায়ী, ১১ হাজার ১৪৩ দশমিক ৬ মিলিয়ন ডলারের মধ্যে ৫ হাজার ৯৩৮ মিলিয়ন ফার্ম প্রজেক্ট বা নিশ্চিত, ৫ হাজার ১৭০ মিলিয়ন স্ট্যান্ডবাই এবং ৩৫ দশমিক ৬ মিলিয়ন কারিগরি সহায়তা বা অনুদান।

বিষয়টি ব্যাখ্যা করে এডিবির ঢাকা কার্যালয়ের জনসংযোগ কর্মকর্তা গবিন্দ বার বলেন, ফার্ম প্রজেক্টের অর্থগুলো হলো নিশ্চিত। এগুলো সরকারকে নিশ্চিত করা হয়েছে, সরকারও নিশ্চিত করেছে। স্ট্যান্ডবাই প্রজেক্টে একটা অতিরিক্ত তালিকা রাখা হয়, যদি এই ফার্ম প্রজেক্ট থেকে কোনোটা না হয় বা ফেল করে, তখন স্ট্যান্ডবাই প্রজেক্টের তালিকা থেকে করা হবে। সেটা যদি না করা হয়, তাহলে ফার্ম প্রজেক্টে যে টাকা বরাদ্দ আছে, সেটা ফেরত চলে যায় বা অব্যবহৃত থেকে যায়। সেটা যাতে না হয়, সে কারণে স্ট্যান্ডবাই প্রজেক্টে করা হয়। আর টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্ট হলো আমরা কিছু অনুদান দিই সরকারকে বিভিন্ন ক্যাপাসিটি তৈরির জন্য, লার্নিং এক্সপেরিয়েন্সের জন্য।

এ বিষয়ে বাংলাদেশে নিযুক্ত এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, করোনাভাইরাসের এই সময় আমরা সহযোগিতা আরও বাড়িয়ে দিয়েছি, যাতে করে বাংলাদেশ তাৎক্ষণিকভাবে স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে পারে, অর্থনীতিকে চাঙ্গা করতে পারে এবং গুণগত প্রবৃদ্ধি বজায় রাখতে পারে। স্বাস্থ্য, খাদ্য নিরাপত্তা, দক্ষতা উন্নয়ন, গ্রামীণ উন্নয়ন, পানি ও পয়ঃনিষ্কাশন, আর্থিক খাত ও অন্যান্য খাতেও আরও সহযোগিতা করা হবে। তার মধ্যে জলবায়ু মোকাবিলা, নারী-পুরুষ বৈষম্য দূর ও উন্নয়নে আঞ্চলিক ভারসাম্য রক্ষা করাকে গুরুত্ব দেয়া হবে। পাশাপাশি বেসরকারি খাত, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব প্রকল্প এবং বন্ড মার্কেটের উন্নয়নে বিনিয়োগ বাড়ানো হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এডিবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ