Inqilab Logo

ঢাকা রোববার, ২৪ জানুয়ারি ২০২১, ১০ মাঘ ১৪২৭, ১০ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

ব্রেন টিউমার

| প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ১২:০৩ এএম

ব্রেন টিউমার শব্দটি অনেকের কাছেই পরিচিত। এই নাম শুনলেই অনেকে আঁতকে উঠেন । বিষয়টি অবশ্য ভয় পাওয়ার মতই। ব্রেনের বেশ কিছু টিউমার আছে যা বেশ বিপদজনক। এসব থেকে খুব দ্রুতই খারাপ কিছু হতে পারে। টিউমার হচ্ছে শরীরের যে কোনো জায়গায় বা অঙ্গে কোষের অস্বাভাবিক বৃদ্ধি। শরীরের বিভিন্ন জায়গাতেই এই টিউমার হতে পারে। এই টিউমারটি যখন ব্রেনের ভেতরে হয় তখন সেটাকে আমরা বলি ব্রেন টিউমার। ব্রেন টিউমারের রোগীও এখন অন্যান্য রুগীর মত এখন বেশী দেখা যায়।

ব্রেন টিউমারের সব কারণ বিজ্ঞানীরা এখনও বের করতে পারেন নি। তবে বেশ কিছু কারণ জানা গেছে। এসব কারণের মধ্যে আছেঃ

১। পারিবারিক কারণ। পরিবারে একজনের থাকলে অন্যজনের হওয়ার সম্ভাবনা থাকে।
২। রেডিয়েশন। বিভিন্ন রেডিয়েশনের প্রভাবে ব্রেন টিউমার হতে পারে।
৩। বিভিন্ন কেমিক্যাল থেকে হতে পারে এই টিউমার ।
৪। বয়স যত বাড়ে ব্রেন টিউমারের ঝুঁকি তত বাড়ে ।
৫। ককেশিয়ানদের এই টিউমার বেশি হয়।
ব্রেনে টিউমার হলে বিভিন্ন লক্ষণ দেখা যায় । এসব লক্ষণের মধ্যে আছেঃ
১। মাথাব্যথা, বিশেষ করে সকালে ঘুম থেকে উঠলে এটা বেশী হয়। হাঁচি, কাশি দিলে ব্যথা বেড়ে যায় ।
২। বমিভাব, বমি
৩। চোখে দেখতে সমস্যা হওয়া
৪। খিঁচুনি
৫। মানসিক অবস্থার পরিবর্তন
৬। স্মৃতিশক্তির পরিবর্তন ।

ব্রেন টিউমার ডায়াগনোসিসের জন্য বিভিন্ন শারীরিক পরীক্ষা করা হয়। নিশ্চিত হবার জন্য এক্সরে , সিটি স্ক্যান , এমআরআই এবং বায়প্সি করা হয়।

ব্রেন টিউমারের চিকিৎসায় সার্জারি , রেডিওথেরাপি এবং কেমোথেরাপি দেয়া হয়। একেক টিউমারের জন্য একেক চিকিৎসা । অনেক সময় এই তিন চিকিৎসার মধ্যে একাধিক চিকিৎসা বেছে নিতে হয়। অনেক সময়েই অনেক মানুষ মনে করে, মাথা ব্যথা মানেই ব্রেন টিউমার। কিন্তু আসলে তা নয়। বরং ব্রেন টিউমার অনেক অ্যাডভান্সড হয়ে গেলে তবেই মাথা ব্যথা হয়। অনেকের ধারণা ব্রেন টিউমারের ভাল চিকিৎসা আমাদের দেশে নেই। এই ধারণা একেবারেই ভুল। বাংলাদেশেই এখন সফলভাবে ব্রেন টিউমারের চিকিৎসা হচ্ছে।
ডাঃ মোঃ ফজলুল কবির পাভেল
পাবনা মেডিকেল কলেজ, পাবনা।



 

Show all comments
  • জাহিদুল ইসলাম ২ নভেম্বর, ২০২০, ৯:৪৫ পিএম says : 0
    আচ্ছা ব্রেন টিউমার হলে অপারেশন ছাড়া কি কোন উপায় আছে,, হ্যা খারাপ ব্রেন টিউমার এবং তার অবস্থা একটু বেশি খারাপ,, ডাক্তার দেখানো হয়ে ছে বলছে অপারেশন যোগ্য নয় এমন মন্তব্য করেছেন,, কিন্তু আমার কথা অপারেশন করে কয় জন রোগী সুস্থ হয়েছে আর কয়জনই বা বেচে আছে,,, কিন্তু এর সঠিক সমাধান কোথায় পাবো আর অপারেশন ছাড়া কি এর কোন উপায় আছে,, আপনাদের কাছে কি ভাবে নিরাময় করা যাবে কোথায় যেতে হবে,,,?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রেন টিউমার

২৮ আগস্ট, ২০২০
আরও পড়ুন