Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাকিস্তানে সার্ক স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

প্রতিবেশীদের নিয়ে সন্ত্রাসবাদ মোকাবিলা করতে চায় বাংলাদেশ
কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশ সরকার যে কোনো মূল্যে দেশ থেকে সন্ত্রাস, জঙ্গিবাদ ও মৌলবাদ নির্মূল করতে বদ্ধপরিকর বলে জানিয়েছেন পাকিস্তানে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারিক আহসান। গত বৃহস্পতিবার ইসলামাবাদের এক হোটেলে আয়োজিত সার্ক দেশসমূহের স্বরাষ্ট্রমন্ত্রীদের সপ্তম বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বদানকালে প্রদত্ত এক বিবৃতিতে তিনি এ কথা বলেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বৈঠকের উদ্বোধন করেন। পাকিস্তানের স্বরাষ্ট্র (ইন্টেরিয়র) মন্ত্রী চৌধুরী নিসার আলী খান সপ্তম সার্ক স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর (রাজনৈতিক) মো. নাজমুল হুদা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের উপসচিব ড. মুখলেসুর রহমান, ঢাকা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক এটিএম আবু আসাদ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী সচিব (সার্ক) মোহা. খায়রুল বাশার।
তারিক আহসান বলেন, এটা পরিষ্কার যে কিছু স্বার্থান্বেষী মহল দেশকে অস্থিতিশীল করে দেশের অগ্রযাত্রাকে ব্যাহত করার অপচেষ্টা চালাচ্ছে। তারা জনগণের মনে একধরনের ভীতি ও নিরাপত্তাহীনতা সৃষ্টি করতে চায়। তারা আরও চায় দেশে-বিদেশে বাংলা দেশের ভাবমর্যাদা ক্ষুণœ এবং সরকারকে হেয়প্রতিপন্ন করতে।
তারিক আহসান তার বিবৃতিতে আরও বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় ও জাতিসংঘের সঙ্গে একজোট হয়ে কাজ করার পাশাপাশি বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে সন্ত্রাস, সহিংসতা ও আন্তরাষ্ট্রীয় অপরাধসমূহ মোকাবিলা করতে চায়।
উল্লেখ্য, গত ৩ আগস্ট বুধবার ইসলামাবাদে সার্ক স্বরাষ্ট্রসচিবদের বৈঠক ও ৪ আগস্ট সার্ক স্বরাষ্ট্র মন্ত্রীদের বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে ২ আগস্ট সার্ক বহির্গমন কর্তৃপক্ষেরও সপ্তম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকগুলোতে আন্তরাষ্ট্রীয় অপরাধ ও এ সংক্রান্ত আইনপ্রয়োগ বিষয়ে আলোচনা হয়। আলোচ্য বিষয়ের মধ্যে উল্লেখযোগ্য ছিল; সন্ত্রাস, মাদক, নারী ও শিশু পাচার, বহির্গমন, অপরাধ বিষয়ে পারস্পরিক সহায়তা, নৌদস্যুতা ও সমুদ্র নিরাপত্তা, দুর্নীতি ও সাইবার অপরাধ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানে সার্ক স্বরাষ্ট্রমন্ত্রীদের বৈঠক
আরও পড়ুন