Inqilab Logo

মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৬ আশ্বিন ১৪২৮, ১৩ সফর ১৪৪৩ হিজরী

২৯ বছরেই বুকার জিতে ডাচ তরুণীর চমক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

২০২০ সালের বুকার পুরস্কার প্রাপকের নাম ঘোষিত হল। মাতৃভাষায় উপন্যাস লিখে পৃথিবীর শ্রেষ্ঠ সাহিত্যখেতাব জিতে নিলেন মার্কি লুকাস রিনভেল্ড। তার লেখা উপন্যাসটির নাম, ‘দ্যা ডিসকমফর্ট অফ ইভিনিং’। বিশ্বের তরুণতম বুকারপ্রাপক তিনি। ২৯ বছর বয়সে তার পুরস্কারপ্রাপ্তি আলোড়ন তুলে দিয়েছে গোটা বিশ্বে। প্রথম ডাচ ঔপন্যাসিক হিসেবে এই পুরস্কার পাচ্ছেন তিনি। বইটি ইংরেজিতে তর্জমা করেছেন মাইকেল হাচিসন নামক এক অনুবাদক। এই পুরস্কারের ভাগীদার তিনিও। দ্যা ডিসকমফর্ট অফ ইভিনিং বইটির কেন্দ্রীয় চরিত্র একটি দশ বছরের বালিকা যার নাম জশ। ভাই ম্যাথিস আইসস্কেটিংয়ে নিয়ে যায়নি বলে তার ওপর রাগ করে। রীতিমতো শাপশাপান্তও করে। তার কথা ফলেও যায়। সেই দিনই মৃত্যু হয় ম্যাথিসের। ঘটনার অভিঘাতে পঙ্গু হয়ে যায় জশের বাবা-মা। গোটা উপন্যাসটি আবর্তিত হয় তার পরবর্তী বিষাদ ও মানসিক টানাপোড়েনকে ঘিরেই।

রিনভেল্ড একটি ডেয়ারি ফার্মে চাকরি করেন। নিজেও অল্পবয়সে ভাইকে হারিয়েছেন। সেই বিষাদের ছায়াতেই এই উপন্যাস নির্মিত।
এদিন বিচারকদের প্রধান টেড হডকিনসন বলেন, ব্যতিক্রমী বিষয়, অবিশ্বাস্য প্রেক্ষাপটে নির্মিত এই উপন্যাস আমাদের এই রিক্ত বাস্তব থেক ক্রমেই অনতিক্রম্য সময়রেখায় নিয়ে যায়। এ বছর বুকারের জন্য ৩০টি ভাষার মোট ১২৪টি বই বেছে নেয়া হয়েছিল। মূল বিজেতা অর্থাৎ রিনভেল্ড ও হ্যাচিসন যৌথভাবে ৫০ হাজার ইউরো পাচ্ছেন। সূত্র : দ্য গার্ডিয়ান ও দ্য টেলিগ্রাফ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডাচ-তরুণীর-চমক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ