Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

চার মার্কিন সেনা আহত

সিরিয়ায় রুশ সেনাদের সঙ্গে মারামারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

সিরিয়ার উত্তরাঞ্চলে এ সপ্তাহে রুশ সেনাদের সঙ্গে মারামারিতে আহত হয়েছেন কয়েকজন মার্কিন সেনা। তাদের সমরযানে রাশিয়ার একটি সামরিক বাহিনীর গাড়ি ধাক্কা দিলে এই সংঘর্ষের ঘটনা ঘটে, যার ভিডিও বুধবার প্রকাশ করেছে পলিটিকো। এতে চারজন মার্কিন সেনা আহত হয়েছে বলে এই সংবাদমাধ্যম জানিয়েছে। এ ঘটনাকে মস্কোর সঙ্গে সুরক্ষা প্রটোকল চুক্তির লংঘন বলে ওয়াশিংটন তীব্র নিন্দা প্রকাশ করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক দুই কর্মকর্তা বলেছেন, ওই দুর্ঘটনায় আহত মার্কিন সেনাদের অজ্ঞান হওয়ার অবস্থা তৈরি হয়েছিল। মার্কিনিদের অভিযোগের প্রতিক্রিয়ায় মস্কো বলেছে, তাদের সেনাবাহিনীর টহলে মার্কিন সমরযান বাধা দেওয়ায় এ সংঘর্ষ হয়।

আমেরিকান ও রাশিয়ান সেনাদের মধ্যে এ ধরনের তিক্ত ঘটনা যে হয় না তা নয়। তবে সিরিয়ার উত্তরাঞ্চলে দুই দেশের সেনাদের এ মারামারির ঘটনা নতুন করে উত্তেজনা বাড়ালো। হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন উলিয়ট বলেছেন, সিরিয়ার উত্তরাঞ্চলের দায়রিকের কাছে গত ২৫ আগস্ট এই ঘটনা ঘটে। পরিস্থিতি যেন চরমে না পৌঁছায়, সেজন্য মার্কিন কোয়ালিশন বাহিনী ওই এলাকা ছেড়ে গিয়েছে। সোশ্যাল মিডিয়ায় প্রচারিত ভিডিওতে দেখা গিয়েছে, মার্কিন সেনাদের একটি গাড়িকে ধাক্কা দিচ্ছে রাশিয়ান সামরিক যান এবং তাদের পেছনে দুটি হেলিকপ্টার খুব নিচু দিয়ে উড়ছে। অবশ্য ভিডিওর উৎস সম্পর্কে এখনও পরিষ্কার তথ্য পাওয়া যায়নি। মার্কিন সামরিক বাহিনী তাদের সেনাদের আহতের ব্যাপারে কোনও মন্তব্য করেনি। গত মাসে সিরিয়ার পূর্বাঞ্চলে একটি গাড়ি দুর্ঘটনায় মারা যান তাদের এক প্যারাট্রুপার। সূত্র : রয়টার্স, পলিটিকো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া


আরও
আরও পড়ুন