Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে আলোচনা আঞ্চলিক শান্তিরক্ষায় জরুরি : তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২০, ৮:৩৫ পিএম

আফগানিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে আলোচনা আঞ্চলিক শান্তির জন্য জরুরি বলে মনে করেন তালেবান নেতারা। তারা পাকিস্তানের ইসলামাবাদে উচ্চ পর্যায়ের বৈঠকের পর বুধবার এক বিবৃতিতে এ কথা বলেছেন। -এক্সপ্রেস ট্রিবিউন

বিবৃতিতে উল্লেখ করা হয় ‘দুই দেশের ও আঞ্চলিক শান্তির জন্যও আলোচনা মুখ্য একটি বিষয়।’ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দপ্তরে অনুষ্ঠিত এই বৈঠক তালেবান পলিটিক্যাল কমিশনের (টিপিসি) নেতা মোল্লা আবদুল গণি বরোদার নেতৃত্বে ছয় সদস্যের একটি প্রতিনিধি দল উপস্থিত ছিল। পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেইশীর সঙ্গে বৈঠক শেষে তালেবানরা এই বিবৃতি দেন। আফগান শান্তি আলোচনা ত্বরাম্বিত করার লক্ষ্যকে সামনে রেখে পাকিস্তানের সঙ্গে তালেবানদের এই বৈঠক অনুষ্ঠিত হলো। পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক হ্যান্ডআউটেও আফগান শান্তি প্রক্রিয়া যত তাড়াতাড়ি সম্ভব অনুষ্ঠানের বিষয় নিয়ে আলোচনা হয়েছে বলে উল্লেখ করা হয়।

পরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান আফগানিস্তান শান্তি প্রক্রিয়ায় নিয়োজিত চেয়ারম্যান হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকনসিলিয়েশন আবদুল্লা আবদুল্লাকে টেলিফোনে বলেন, আফগান নেতৃত্বের উচিত হবে এই ঐতিহাসিক মুহূর্তকে গ্রহণ করে আফগানিস্তানকে শান্তি, নিরাপত্তা ও সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়া। পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ইমরান খান পাকিস্তান সফরের জন্য আবদুল্লাকে আমন্ত্রণ জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ