Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

সিনেমা রসিকের বিদায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

ফাদার গাস্তঁ রোবের্জ (৮৫) আর নেই। চলচ্চিত্রবিদ, তাত্তি¡ক তথা জেসুইট ধর্মযাজক গত বুধবার কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। কলকাতার জেসুইট দফতর থেকে জানানো হয়, গাস্তঁ রোবের্জ বুধবার সকাল ৮টা ২০ মিনিটের দিকে মারা যান। এর আগে তিনি নিয়মিত প্রার্থনা ও নাশতায় যোগ দেন।
১৯৬১ সালে কলকাতায় এসে থেকেই যান সত্যজিৎ রায়ের অপু ট্রিলজি-র মুগ্ধ রোবের্জ। ভারতীয় চলচ্চিত্র চর্চার অন্যতম পথিকৃৎ কেন্দ্র চিত্রবাণী তার হাত ধরেই গড়ে ওঠে। দীপক মজুমদার, উৎপল কুমার বসু, গৌতম চট্টোপাধ্যায় থেকে হিরণ মিত্র, সঞ্জয় মুখোপাধ্যায়ের মতো বিদগ্ধ জনেরা তার সান্নিধ্যে এসেছিলেন।
বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন গাস্তঁ রোবের্জ। আজ শুক্রবার জোকার কাছে ধ্যান আশ্রমে কানাডার মন্ট্রিয়েলে জন্ম নেওয়া এই ব্যক্তিত্বের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হবে। বলা হয়ে থাকে, কলকাতার ফিল্ম সোসাইটির চলচ্চিত্র-চর্চার একটা সংহত বিন্যস্ত চেহারা গড়ে উঠেছিল তারই হাত ধরে। কিংবা শুধু সিনেমা-রসিক নন, কলকাতায় শিল্পের বিভিন্ন ক্ষেত্রের আগ্রহীদের জন্যও হয়ে উঠেছিলেন বিশ্ববীক্ষার এক খোলা জানলা।
কলকাতায় এসে তিনি বাংলা ভাষা শিখেন। এ ভাষাতেই চলচ্চিত্র চর্চা করেন। সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয় ছাড়াও ফাদার রোবের্জ যাদবপুর বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়, সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট, রূপকলা কেন্দ্র বা আহমেদাবাদের ন্যাশনাল ইনস্টিটিউট অব ডিজাইনের সঙ্গেও যুক্ত ছিলেন। সূত্র : টেলিগ্রাফ ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চলচ্চিত্র

৫ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন