Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

৩১ ভাগ মানুষ জানে না কিভাবে করোনাভাইরাস ছড়ায়

সিডিসি’র গবেষণা প্রতিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০২০, ৯:২৬ পিএম

গড়ে ৩১ দশমিক ২ ভাগ মানুষ জানে না কিভাবে করোনাভাইরাস ছড়ায় এবং ৩০ ভাগ মানুষ জানে না পারস্পরিক দূরত্ব থাকার সঠিক নিয়ম। করোনাভাইরাস সম্পর্কে অনেকের মাঝেই রয়েছে ভ্রান্ত ধারণা। ৭৪ ভাগ উত্তরদাতাই মনে করেন করোনাভাইরাস মরণব্যাধি। এ রোগ হলে মৃত্যু নিশ্চিত। অনেকের এই ভাইরাস কীভাবে ছাড়ায় এবং কীভাবে তা প্রতিরোধ করা যায় সে সম্পর্কে জ্ঞান থাকলেও অনেকেই তা মানেন না। শিক্ষার্থী ও তরুণদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ অনান্য বিধি নিষেধ মানার প্রবণতা অনেক কম।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা এবং জনস্বাস্থ্য ইন্সটিটিউট পরিচালিত করোনা বিষয়ে তিনটি গবেষণা কার্যক্রমের প্রাপ্ত ফলাফল অবহিতকরণ এক সভায় এসব তথ্য জানানো হয়। জনসাধারণ, ঢাকা শহরের বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরত এবং বিশ^বিদ্যালয়, মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে করোনা সম্পর্কে জ্ঞান বা সচেতনতার ব্যাপ্তি, মনোভাব এবং এর প্রয়োগ নিরুপনের লক্ষ্যে এই তিনটি গবেষণা কার্যক্রম মার্চ মাস থেকে আগষ্ট পর্যন্ত এক হাজার ৫৪৯ জনের উপর পরিচালিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। বক্তব্য রাখেন অধিদপ্তরের সাবেক মহাপরিচালক প্রফেসর ডা. এম এ ফয়েজ ও প্রফেসর ডা. শাহ্ মুনীর। এছাড়া অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. নাসিমা সুলতানা ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার পরিচালক ডা. মো. হাবিবুর রহমান। গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক প্রফেসর ডা. শাহনীলা ফেরদৌসী ও জণস্বাস্থ্য ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক ডা. শাহ মাহফুজুর রহমান।

ঢাকা মহানগরী ও দেশের উত্তরাঞ্চলের দু’টি গ্রামীণ জনপদসহ অনলাইনে এক হাজার ২৪৯ জনের উপর পরিচালিত গবেষণায় দেখা গেছে, ৬৯ দশমিক ৮ ভাগ উত্তরদাতা করোনাভাইরাস কীভাবে ছড়ায় সে সম্পর্কে সঠিক জ্ঞান আছে, সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি ৭০ ভাগ উত্তরদাতা জানেন। এই ভাইরাসের সংক্রমণ কীভাবে প্রতিরোধ করা যায় এ সম্পর্কে জানেন ৫১ দশমিক ৬ ভাগ উত্তরদাতা।

ঢাকা শহরের বিভিন্ন স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মরতদের উপর পরিচালিত অপর এক গবেষণায় দেখা গেছে, ৭৫ ভাগ উত্তরদাতা করোনা রোগ ছড়ানো, প্রতিরোধসহ বিভিন্ন তথ্য জানেন। ৭৬ ভাগ উত্তরদাতা ব্যীক্ত পর্যায়ে স্বাস্থ্যবিধি চর্চা করেন।

বিশ^বিদ্যালয়, মেডিকেল শিক্ষার্থীদের মধ্যে পরিচালিত তৃতীয় গবেষণায় দেখা গেছে, করোনা সংক্রান্ত বিভিন্ন তথ্য মেডিকেলে অধ্যয়নরতদের মধ্যে বেশি কিন্তু স্বাস্থ্যবিধি পালন করেন না মেডিকেল কলেজের ৬৯ দশমিক ১৯ এবং ৭৯ দশমিক ৪ ভাগ বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ