Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদ্যুৎকেন্দ্রের আমদানি পণ্যে উৎসে কর অব্যাহতি

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে পরিচালিত ৪৩টি বিদ্যুৎ কেন্দ্রের নামে আমদানি করা পণ্যের মূল্য ও অর্জিত আয়ের উৎসে কর অব্যাহতি দেওয়া হয়েছে। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সরকারি ও বেসরকারি যৌথ বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানির ক্ষেত্রে এই সুবিধা দেওয়া হয়েছে।
গত ২৮ জুলাই জারি করা আদেশে বলা হয়েছে, যে সকল বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানি, সরকারের সঙ্গে যৌথ মালিকানায় বা অংশীদারিত্বে প্রতিষ্ঠিত এবং কর অব্যহতিপ্রাপ্ত, সে সকল কোম্পানিকে তাদের নামে আমদানি পণ্য সামগ্রীর বিপরীতে ঠিকাদারকে পরিশোধযোগ্য মূল্যের উপর ও অর্জিত আয়ের ওপর উৎসে কর অব্যাহতি দেওয়া হয়েছে। স্বাধীনতা লাভের পরপর বাংলাদেশে মোট ১১টি ইউনিট বিশিষ্ট ৭টি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ছিল। তবে নব্বই দশকের মাঝামাঝি সময় থেকে শিল্প-কারখানাগুলোতে নিজস্ব বিদ্যুৎ উৎপাদন ব্যবস্থা গড়ে তোলায় উৎসাহিত করতে প্রাইভেট পাওয়ার কোম্পানিগুলোকে নির্দিষ্ট শর্তে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিডে সরবরাহ করার অনুমতি দেওয়া হয়েছে। এ নীতির সুযোগ নিয়ে ইতোমধ্যে বেশ কয়েকটি বেসরকারি কোম্পানি বার্জ মাউন্টেড বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করেছে। এর মধ্যে উল্লেখযোগ্য কেন্দ্রগুলি বাঘাবাড়ি, হরিপুর, খুলনা, ময়মনসিংহ ও মেঘনাঘাটে অবস্থিত। দেশে সরকারি ও বেসরকারি উদ্যোগে পরিচালিত মোট ৪৩টি বিদ্যুৎকেন্দ্র চালু হয়েছে। এর মধ্যে সরকারি উদ্যোগে পরিচালিত ১৮টি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা ৩৮২৪ মেগাওয়াট এবং বেসরকারি উদ্যোগে স্থাপিত ২৫টি বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা ২১০৪ মেগাওয়াট। তবে এসব কেন্দ্র থেকে প্রকৃতপক্ষে উৎপাদন ক্ষমতার সমপরিমাণ বিদ্যুৎ উৎপাদিত হয় না। পিক আওয়ারে সরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলো থেকে সর্বোচ্চ ৩৩৩১ মেগাওয়াট এবং বেসরকারি বিদ্যুৎ কেন্দ্রগুলো থেকে ২০৪৫ মেগাওয়াটসহ মোট সর্বোচ্চ ৫৩৭৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হয়। -ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎকেন্দ্রের আমদানি পণ্যে উৎসে কর অব্যাহতি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ