Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জ্বালানির অভাবে রোগী পরিবহন সেবা বন্ধের আশংকা

প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

সাতক্ষীরা থেকে আবদুল ওয়াজেদ কচি : ফিলিং স্টেশনে বকেয়া পড়েছে সাত লক্ষাধিক টাকা। তাই জ্বালানি তেল সরবরাহে অপারগতা প্রকাশ করেছে ফিলিং স্টেশন কর্তৃপক্ষ। এতে সাতক্ষীরা সদর হাসপাতালের অ্যাম্বুলেন্স দুটির রোগী পরিবহন সেবা বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। ফলে রোগী পরিবহনে দুর্ভোগ পোহাতে হচ্ছে সেবা গ্রহীতাদের। আর বেসরকারি অ্যাম্বুলেন্স ব্যবহারে ব্যয়ও করতে হচ্ছে দ্বিগুণের চেয়ে বেশি।
সাতক্ষীরা সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, সদর হাসপাতালের অ্যাম্বুলেন্স দুটির জন্য শহরের মেসার্স সাতক্ষীরা ফিলিং স্টেশন থেকে বাকিতে জ্বালানি তেল নেয়া হয়। অর্থবছর শেষে একসাথে বাকি টাকা পরিশোধ করা হয়। সেই হিসাবে ২০১৫-১৬ অর্থবছরে বাকি পড়েছিল ১৫ লাখ ৫৭ হাজার ২৩৯ টাকা। কিন্তু স্বাস্থ্য অধিদপ্তর বরাদ্দ দেয় মাত্র ৮ লাখ ৫০ হাজার টাকা। এতে বাকি পড়ে যায় ৭ লাখ ৭ হাজার ২৩৯ টাকা। ওই টাকা পরিশোধ করতে না পারায় ফিলিং স্টেশন কর্তৃপক্ষ অ্যাম্বুলেন্স দুটির জন্য ১ জুলাই থেকে পেট্রোল সরবরাহ বন্ধ করে দেয়। এতে বন্ধ হয়ে যায় সদর হাসপাতালের রোগী পরিবহন সেবা।
তবে, টানা ২০ দিন বন্ধ থাকার পর সিভিল সার্জনের অনুরোধে ফিলিং স্টেশর কর্তৃপক্ষ দৈনিক ১০ লিটার তেল বাকিতে সরবরাহ করছে। সাতক্ষীরা সদর উপজেলার ধুলিহর গ্রামের বাহলুল করিম জানান, তার চাচা অসুস্থ। তাকে জরুরি ভিত্তিতে খুলনা ২৫০ শয্যা হাসপাতালে নেয়ার জন্য রেফার্ড করা হয়েছে। কিন্তু সদর হাসপাতালের অ্যাম্বুলেন্স যাবে না। বলছে, অ্যাম্বুলেন্স বন্ধ রয়েছে। এখন বেসরকারি অ্যাম্বুলেন্সে চড়লেই দ্বিগুণের চেয়ে বেশি ভাড়া গুনতে হবে। হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, সদর হাসপাতালের সরকারি অ্যাম্বুলেন্স ব্যবহারের জন্য প্রতি কিলোমিটারে ভাড়া দিতে হয় ২০ টাকা। সে হিসাবে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে যেতে ৬০ কিলোমিটারের জন্য ভাড়া দিতে হয় ১ হাজার ২০০ টাকা। কিন্তু বেসরকারি অ্যাম্বুলেন্সে যেতে ভাড়া দিতে হয় আড়াই থেকে তিনি হাজার টাকারও বেশি।
এ ব্যাপারে সাতক্ষীরার সিভিল সার্জন উৎপল কুমার দেবনাথ বলেন, ফিলিং স্টেশনের বকেয়া পরিশোধের জন্য বরাদ্দ চেয়ে স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি পাঠানো হয়েছে। বরাদ্দ এলে সমস্যার সমাধান হয়ে যাবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জ্বালানির অভাবে রোগী পরিবহন সেবা বন্ধের আশংকা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ