Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

৭ বছর আত্মগোপনের পর মুসলিম ব্রাদারহুডের শীর্ষনেতা গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০২০, ৪:৪১ পিএম

দীর্ঘ ৭ বছর আত্মগোপনে থাকা মিশরের বৃহত্তম বিরোধী দল মুসলিম ব্রাদারহুডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ইজ্জাত গ্রেফতার হয়েছেন। আজ শুক্রবার (২৮ আগস্ট) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এ কথা জানায়।

মন্ত্রণালয়ের একটি বিবৃতি উল্লেখ করে স্থানীয় বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে, দেশটির রাজধানীর পার্শ্ববর্তী নিউ কায়রোর একটি আবাসিক ফ্ল্যাট থেকে তাকে গ্রেফতার করা হয়। এর আগে তিনি কদিন ধরে নজরদারিতে ছিলেন।

বিবৃতিতে আরো বলা হয়, ফ্ল্যাটটিতে অভিযানের সময় নিরাপত্তা সদস্যরা বেশকিছু কম্পিউটার, মোবাইল ফোন উদ্ধার করেন, যেখানে দেশ ও দেশের বাইরের নেতাদের সাথে যোগাযোগ ও পরিচালনার জন্য বিভিন্ন নিরাপদ প্রোগ্রাম ছিল।

মুসলিম ব্রাদারহুডের সর্বোচ্চ নেতা মোহাম্মদ বদি গ্রেফতারের পর থেকে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন ৭৬ বছর বয়সী ইজ্জাত। ২০১৩ সালে আবদেল ফাত্তাহ আল-সিসি কর্তৃক এক সামরিক অভ্যুত্থানের পর মোহাম্মদ বদিকে গ্রেফতার করা হয়। ওই অভ্যুত্থানে ব্রাদারহুড নেতা ও মিসরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করা হয়। সিসি এর পর থেকে দেশটির প্রেসিডেন্টের পদ দখল করে আছেন।
ইজ্জাত হলেন ব্রাদারহুডের একাধিক নেতা এবং সরকারবিরোধী বিক্ষোভকারীদের মধ্যে যারা ২০১৩ থেকে মৃত্যুদণ্ডে দণ্ডিত হয়েছেন।
তার অনুপস্থিতিতে জারি করা একাধিক মৃত্যুদণ্ডের রায়, পাশাপাশি গুপ্তচরবৃত্তি এবং একটি বেআইনী গোষ্ঠীর নেতৃত্বসহ বিভিন্ন অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ডের মুখোমুখি হচ্ছেন তিনি। মিশরের আইন অনুসারে, অনুপস্থিতিতে দণ্ডিত ব্যক্তিরা একবার গ্রেপ্তার হয়েই বিচারের দণ্ডায় দাঁড়িয়েছে।

এজাতকে আটক করার পরে ব্রাদারহুডের নেতৃত্বের দায়িত্ব পালন করবে তা এখনও স্পষ্ট নয় এবং দলটি এখনও এই গ্রেপ্তারের বিষয়ে কোনও মন্তব্য করতে পারেনি।
হিউম্যান রাইটস ওয়াচ অনুমান করেছে যে ২০১৪ সালে সিসি রাষ্ট্রপতি হওয়ার পর থেকে ৬ লক্ষের বেশি রাজনৈতিক বন্দী কারাগারে বন্দী রয়েছেন, এবং আরও অনেকে ঘরে বসে প্রতিশোধের ভয়ে স্ব-চাপানো নির্বাসিত জীবনযাপন করছেন।



 

Show all comments
  • Jack Ali ২৮ আগস্ট, ২০২০, ৪:৪৮ পিএম says : 0
    May Allah's curse on CC and his government. Ameen..
    Total Reply(0) Reply
  • মোঃ দুলাল মিয়া ২৮ আগস্ট, ২০২০, ৬:০৩ পিএম says : 0
    যারা পকৃত মুসলিম তাদের দুনিয়াতে কষ্ট হবে এবং কষ্ট দিবে।তবে তাহারা অবশ্যিই কিয়ামতের দিন সেই কষ্টের পুরস্কার পাবে তাহারা ইনসআললাহ জাননাতবাসী হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিশর


আরও
আরও পড়ুন