Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

লুজিয়ানায় ঘূর্ণিঝড় লরার তান্ডবে নিহত ৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানায় আঘাত হেনে ছয় জনের প্রাণ কেড়ে নিয়েছে ঘূর্ণিঝড় লুইজিয়ানা। মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে অসংখ্য বাড়িঘর। বাতাসে শিকর ছেড়ে উড়ে গিয়ে বাড়িতে পড়েছে গাছ। গত বৃহস্পতিবার সকালে ঘণ্টায় ২৪১ কিলোমিটার গতিবেগ নিয়ে রাজ্যটিতে আঘাত হানে ক্যাটাগরি চার মাত্রার এই ঘূর্ণিঝড়। যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র (এনএইচএস) পূর্বাভাস দিয়েছিল, দেশটির ইতিহাসে সবচেয়ে বিপর্যয়কারী ঝড়গুলোর একটি হয়ে উঠতে পারে এটি। তবে আশঙ্কার চেয়ে ক্ষতির পরিমাণ কম হয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।
লুইজিয়ানায় তান্ডব চালিয়ে ভারী বর্ষণ নিয়ে আরকানসাসের দিকে এগিয়ে গেছে লরা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। খবরে বলা হয়, লরার শক্তিশালী ঝড়ো বাতাসে মূল উপড়ে উড়ে গেছে অসংখ্য গাছ। এসব গাছ গিয়ে পড়েছে বিভিন্ন বাড়িতে। এমন ঘটনায় প্রাণ হারান চার জন। পরবর্তীতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, আরো দুই জন মারা গেছেন লরার আঘাতে। তবে আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুসরণ করেনি লরা। যে ক্ষতির আশঙ্কা করা হয়েছিল তেমন ক্ষতি হয়নি।
যদিও কর্মকর্তারা জানিয়েছেন, এখনো ঝড়টি বেশ শক্তিশালী রয়েছে ও ক্ষয়ক্ষতির পুরো মূল্যায়ন শেষ করতে কয়েকদিন লেগে যাবে। লুইজিয়ানার গভর্নর জন বেল এডওয়ার্ডস বলেন, রাজ্যে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঝড় ছিল এটি। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত ১০টায় এনএইচসি জানায়, লুইজিয়ানার ধ্বংসযজ্ঞ চালিয়ে আরকানসাসের দিকে মোড় নিয়েছে ঘূর্ণিঝড়টি। তবে ঘূর্ণিঝড় থেকে নেমে ঝড়ে পরিণত হয়েছে লরা। ঘণ্টায় ২৪ কিলোমিটার গতিতে এগিয়ে চলেছে সেদিকে। এর ফলে সৃষ্টি হতে পারে ভারী বর্ষণ ও বন্যা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ