Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জর্ডানে কার্টুনিস্ট গ্রেফতার

আমিরাত-ইসরাইল নিয়ে ব্যাঙ্গচিত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ১২:০২ এএম

অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের সম্পর্ক স্থাপন নিয়ে ব্যাঙ্গচিত্র আঁকায় এক কার্টুনিস্টকে আটক করেছে জর্ডানের কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার এমাদ হাজ্জাজ নামের ওই কার্টুনিস্টকে রাষ্ট্রীয় নিরাপত্তা আদালতে হাজির করা হয়। তবে তার মুক্তির দাবিতে সামাজিকমাধ্যমে প্রতিবাদের ঝড় উঠেছে।
কার্টুনে তিনি আমিরাতের কার্যত শাসক শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের একটি চিত্র আঁকেন। তাতে তার হাতে ইসরাইলি পতাকা সম্বলিত একটি শান্তির পায়রা। কার্টুনে দেখা যায়, পায়রাটি মোহাম্মদ বিন জায়েদের মুখে থুতু নিক্ষেপ করছে। এতে আরবি ভাষার ক্যাপশনে লেখা, যুক্তরাষ্ট্র থেকে আমিরাতের এফ-৩৫ বিমান ক্রয়ের বিরোধিতা করছে ইসরাইল। সেন্টার ফর দ্য প্রটেকশন অ্যান্ড ফ্রিডাম অব জার্নালিস্টের প্রধান নির্বাহী নিদাল মানসুর বলেন, জর্ডানের সাইবার অপরাধ মামলায় হাজ্জাজকে আটক করা হয়েছে। অন্য আরব দেশকে কট‚ক্তিমূলক কোনো কিছু প্রকাশকে এতে শাস্তিযোগ্য অপরাধ বলে বিবেচনা করা হচ্ছে। এক টুইটবার্তায় হাজ্জাজের দ্রæত মুক্তি কামনা করেছেন তিনি।
সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়া এক ছবিতে দেখা যায়, হাজ্জাজকে যখন কর্তৃপক্ষ ধরে নিয়ে যাচ্ছেন, তখন তিনি সমর্থকদের উদ্দেশ্যে হাত নাড়ছেন। গত বুধবার আল-আরাবি আল-জাদিদে কার্টুনটি প্রকাশিত হয়েছিল। শিরোনাম দেয়া হয়েছে, আমিরাতকে এফ-৩৫ যুদ্ধবিমান না দিতে যুক্তরাষ্ট্রকে বলছে ইসরাইল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ