Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

তালপাকা গরম বৃদ্ধি ও বৃষ্টিপাত হ্রাসের আভাস

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

শরৎ ঋতুর পয়লা মাস ভাদ্রের এখন মাঝামাঝি। দেশের বেশিরভাগ এলাকায় বৃষ্টিপাত হচ্ছে। তবে ভাদ্রের ‘স্বাভাবিক’ পর্যাপ্ত বর্ষণ নেই। বঙ্গোপসাগরে বর্তমানে কোনো লঘুচাপ-নিম্নচাপও নেই। এরফলে সমুদ্র বন্দরসমূহে কোনো সতর্ক সঙ্কেত নেই। এই সপ্তাহের শুরুর দিকে ভাদ্রের তালপাকা গরমের তেজ আরও বৃদ্ধি এবং বৃষ্টিপাতের মাত্রা আরও হ্রাসের আভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।
গতকাল শুক্রবার সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় কুতুবদিয়ায় ৫০ মিলিমিটার ছাড়া দেশের অন্য কোথাও উল্লেখযোগ্য পরিমাণে বৃষ্টিপাত হয়নি। গুঁড়ি গুঁড়ি, হালকা থেকে কোথাও কোথাও সাময়িক মাঝারি বৃষ্টিপাত হয়েছে। অনেক জায়গায় ভাদ্রের ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।
এ সময় ঢাকায় বৃষ্টি ঝরেছে মাত্র ৩, চট্টগ্রামে ১২, সিলেটে ৫, রাজশাহীতে ৪, বরিশাল ও রংপুরে ১, ময়মনসিংহে ৯ মিলিমিটার। খুলনায় বৃষ্টি ঝরেনি। ভাদ্রের তালপাকা গরম পড়ছে রাজশাহীতে দেশের সর্বোচ্চ ৩৪.৭ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ৩৪ এবং সর্বনি¤œ ২৬ ডিগ্রি সে.।
আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার কিছুটা পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা কমে আসতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, ভারতের পূর্ব-মধ্য প্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে একই এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর একটি বলয় ভারতের রাজস্থান ও সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল থেকে বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যভাগ হয়ে পূর্বদিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয়, উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ