Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

আটকে পড়া ৩১৭৮ ভারতীয় নাগরিক ফিরে গেলেন

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে গত এক সপ্তাহে ৩ হাজার ১৭৮ জন ভারতীয় নাগরিক দেশে ফিরে গেছেন। করোনার কারণে এরা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে গত ৪ মাস আটকা ছিল।
গত ৭ দিনে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীরা ভারত সরকারের শর্ত মেনে ৩ হাজার ১৭৮ জন নিজ দেশে ফিরে গেছেন। একই সময়ের দেশে এসেছেন ৪৮১ জন বাংলাদেশি। নতুন শর্ত পুরন করে গত ১৮ আগস্ট থেকে ভারতীয়রা নিজ দেশে ফিরতে শুরু করেছেন।
বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা যায়, করোনাভাইরাস সংক্রমণের কারণ দেখিয়ে ২৭ মার্চ থেকে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করে ভারত সরকার। এতে করে ভারতীয় পাসপোর্ট যাত্রীরা আটকা পড়েন বাংলাদেশ। ১৮ আগস্ট ভারতীয় হাই কমিশনারের অনুমতিপত্র ও সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে করোনা নেগেটিভ সার্টিফিকেট নিয়ে ভারতে প্রবেশের শর্ত দেয় ভারত সরকার। এই শর্ত মেনে গত ১৮ আগস্ট সকাল থেকে ভারতে ফিরে যেতে শুরু করেন ভারতীয় পাসপোর্ট যাত্রীরা।
ভারতীয় নাগরিক গঙ্গাধর বলেন, ‘আমার বাড়ি দার্জিলিং শহরে। চলতি বছরের মার্চ মাসে ফরিদপুর রাজবাড়িতে এক আত্মীয়র বাড়িতে বেড়াতে এসে আটকে যাই। দীর্ঘদিনের এ অতিথিয়তা সারা জীবনেও ভুলবো না। আসলেই বাংলাদেশিরা খুবই উদার মনের।
বেনাপোল আন্তর্জাতিক পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা আহসান হাবীব জানান, ভারত সরকারের নির্দেশে বাংলাদেশে আটকা পড়া ভারতীয় নাগরিকরা দেশে ফিরে যাচ্ছেন। বাংলাদেশি যাত্রীরাও অনেকে শর্তসাপক্ষে ভারতে প্রবেশ করছেন। তবে ভারত থেকে ফেরা যাত্রীর সংখ্যা দিন দিন কমে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বেনাপোল

২৮ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন