Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

দেশে এখন বিনিয়োগবান্ধব পরিবেশ

সিঙ্গাপুরের সাথে আলোচনায় সালমান এফ রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশের পরিবেশ বিনিয়োগবান্ধব এবং করোনায় অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে উঠতে সরকার অর্থনৈতিক জোনগুলোতে বিশেষ সুযোগ দিচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি। তিনি বাংলাদেশে ব্যবসাবান্ধব শাসন ব্যবস্থা ও বাংলাদেশে সিঙ্গাপুরের বিনিয়োগের সুযোগ তুলে ধরে বলেন, মহামারীর আগেও বাংলাদেশ শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে। চলমান সঙ্কট থাকা সত্তে¡ও অন্য যেকোন সময়ের চেয়ে অর্থনৈতিক অবস্থা দ্রুত স্বাবলম্বী হয়ে উঠবে বলে আশা করা যাচ্ছে। হাই-টেক পার্ক জোন ও অর্থনৈতিক জোনগুলোতে বিশেষ সুযোগ দিচ্ছি।

‘বাংলাদেশে ব্যবসায়িক সুযোগ বৃদ্ধি ও বিনিয়োগের অন্তর্দৃষ্টি’ শীর্ষক ওয়েবিনার সেমিনারে তিনি এসব কথা বলেন। ওয়েবিনারে স্থানীয় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ (এফডিআই) ও সিঙ্গাপুরের অন্যান্য সুযোগ নিয়ে আলোচনা করা হয়। এর আয়োজন করে সিঙ্গাপুর বিজনেস ফেডারেশন (এসবিএফ), সিঙ্গাপুরে বাংলাদেশের হাই কমিশন, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিআইডিএ), পাবলিক-প্রাইভেট সেক্টর ফেডারেশন (পিপিপিএ) ও এফবিসিসিআই। ওয়েবিনারে বাংলাদেশের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি, চলমান উন্নয়ন ও বাংলাদেশে ব্যবসায়িক নানা সুযোগ সৃষ্টি এবং কোভিড-১৯ পরবর্তী নিউ নরমাল অবস্থা নিয়ে আলোচনা করা হয়।

ওয়েবিনারে অংশগ্রহণ করেন- বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, সিঙ্গাপুরে বাংলাদেশ হাই কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, এসবিএফ সাউথ-এশিয়া বিজনেসের ভাইস চেয়ারম্যান প্রসূন মুখার্জি। অনুষ্ঠানে সেক্টর প্লেনারি অধিবেশনের মডারেটরের দায়িত্ব পালন করেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

সালমান এফ রহমান বলেন, মহামারীর আগেও বাংলাদেশ শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে এবং চলমান সঙ্কট থাকা সত্তে¡ও অন্য যেকোন সময়ের চেয়ে অর্থনৈতিক অবস্থা দ্রুত স্বাবলম্বী হয়ে উঠবে। আমরা হাই-টেক পার্ক জোন ও অর্থনৈতিক জোনগুলোতে বিশেষ সুযোগ দিচ্ছি। দেশে যে কোন আইটি অবকাঠামো ভিত্তিক বিনিয়োগের জন্য ইউনিয়ন পর্যায়ে ফাইবার অপটিক লাইনের সংযোগ রয়েছে। প্রাকৃতিক সম্পদ গ্যাস, পানির পর্যাপ্ত সরবরাহসহ বিদ্যুৎ উৎপাদন আমাদের প্রচুর উদ্বৃত্ত রয়েছে। এছাড়াও আমাদের দ্বিতীয় বৃহত্তম ফ্রিল্যান্সার মার্কেট ও ক্রমবর্ধমান আইসিটি সেক্টর রয়েছে।

তিনি আরো বলেন, বর্তমান কোভিড-১৯ এর প্রাদুর্ভাব অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি করেছে যা পুরো বিশ্ব জুড়ে বিরাজ করছে। মহামারী মোকাবেলায় বাংলাদেশ সরকার চারটি মূল অর্থনৈতিক হস্তক্ষেপের ওপর বেশি গুরুত্ব দিয়েছে। অর্থ সঞ্চালনের জন্য অগ্রধিকার ভিত্তিক ব্যয়, সামাজিক সুরক্ষা নেট প্রোগ্রামের আওতায় ৪৫ মিলিয়ন লোককে খাদ্য সহায়তার পাশাপাশি ৫ মিলিয়ন পরিবারকে নগদ অর্থ প্রদান, ব্যাংকিং তারল্য ৪% থেকে বাড়িয়ে ৪.৭৫% করা, রেপো রেট ৪% করা। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রান্তিক জনগোষ্ঠীসহ ব্যবসা, রফতানি, কৃষি ও অনানুষ্ঠানিক ক্ষেত্রকে সহযোগিতা করতে মোট ১২.১ বিলিয়ন মার্কিন ডলার (জিডিপির ৩.৭%) মূল্যের ব্যাপক আর্থ-সামাজিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন। বাংলাদেশ ব্যাংকের ৫০-৫০ সমন্বয় তহবিলের মাধ্যমে সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের জন্য ঝুঁকি ঋণ চালু করা হয়েছে। এর পাশাপাশি সকল আয়কর হ্রাস করা হয়েছে।

এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, বাংলাদেশে বিনিয়োগকৃত বেশিরভাগ বহুজাতিক কোম্পানির বৈশ্বিক শীর্ষ পাঁচ অপারেশনের মধ্যে তাদের বাংলাদেশে পরিচালিত কার্যক্রম উল্লেখযোগ্য। ১৬০০ মিলিয়ন দেশীয় বাজারের পাশাপাশি ভারতের বাজারে শুল্ক ও কোটামুক্ত সুবিধা, চীন, ইইউ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা এবং সাফটা (১.৮ বিলিয়ন সার্ক মার্কেট) এর মাধ্যমে উৎপাদনের প্রতিযোগিতামূলক সুবিধার সাথে অগ্রাধিকার ভিত্তিক বাজারের সুবিধা সিঙ্গাপুরের বিনিয়োগকারীরা নিতে পারবেন।
বিআইডিএ-এর নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম কৃষি-প্রক্রিয়াকরণ ক্ষেত্র, লাইট-ইঞ্জিনিয়ারিং সেক্টর, বিনিয়োগের জন্য প্রযুক্তির মতো অসংখ্য সম্ভাবনাময় ক্ষেত্রকে তুলে ধরে বলেন, বিনিয়োগকারীদের জন্য আমাদের ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) চালু করার মাধ্যমে বাংলাদেশ ‘ইজ অব ডুয়িং বিজনেস’ সূচকে উল্লেখযোগ্য উন্নতি সাধন করেছে।

এছাড়াও ওয়েবিনারে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) পরিচালক মো. আরিফুল হক, পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ড. মাশরুর রিয়াজ, পিএসএ মেরিনের সহকারী সহ সভাপতি মি. স্যামুয়েল লি, এপেক্স গ্রুপের পরিচালক সৈয়দ নাসিম মনজুর, আমরা সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী সৈয়দ ফরহাদ আহমদ প্রমুখসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা সিঙ্গাপুরের বাংলাদেশে বিনিয়োগের বিভিন্ন সুযোগের কথা তুলে ধরেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সালমান এফ রহমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ