Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১২ মাঘ ১৪২৭, ১২ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

মানবজাতিকে স্নায়বিক রোগ থেকে মুক্তি দিতে ইলান মাস্কের নয়া উদ্যোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ৩:৪১ পিএম

মানবজাতিকে স্নায়বিক রোগ থেকে মুক্তি দিতে নয়া উদ্যোগ নিলেন ইলান মাস্কের।এ জন্য তিনি একটি শূকরের ব্রেনে কম্পিউটার চিপ স্থাপন করে পরীক্ষামূলক প্রয়োগে সফলতা পেয়েছেন বলে দাবি করেছেন । গতকাল শুক্রবার তিনি জানান, কয়েন আকৃতির চিপ স্থাপন করে দুই মাস রাখেন তিনি। -নেচার ও ভার্জ নিউজ

তার দাবি, একইভাবে মানুষের শরীরে এই চিপ স্থাপন করে তাদেরকে অনেক রোগের হাত থেকে মুক্তি দেয়া সম্ভব।মাস্ক তার কম্পিউটার চিপ প্রতিস্থাপনের জন্য তিনটি প্রাণীকে নির্বাচন করে দুটির শরীরে সেট করেছেন। তিনটি প্রাণীকেই সংবাদ সম্মেলনে হাজির করা হয়। তিনি বলেন , চিপ লাগানো দুটি পিগ অন্যটির থেকে বেশি সুস্থ, হাসিখুশি। ইলান মাস্ক স্মৃতিশক্তি হ্রাস, শ্রবণশক্তি হ্রাস, হতাশা এবং অনিদ্রার মতো সমস্যার কথা উল্লেখ করে ওয়েবকাস্টে বলেন, প্রতিস্থাপনযোগ্য একটি ডিভাইস সত্যি এই সমস্যাগুলোর সমাধান করতে পারে।

ইলান মাস্ক’র এই প্রজেক্ট বাস্তবায়ন করার চেষ্টায় আছেন নিউরোসায়েন্স স্টার্টআপ নিউরালিং থেকে। ওয়্যারলেস ব্রেন-কম্পিউটার ইন্টারফেস প্রতিস্থাপনের উদ্দেশ্যে ২০১৬ সালে তিনি এটি প্রতিষ্ঠা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ