Inqilab Logo

শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

নরওয়েজিয়ান এক কূটনীতিককে বহিস্কার করলো রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০২০, ৬:১৮ পিএম

গোয়েন্দাবৃত্তির অভিযোগে এক নরওয়েজিয়ান কূটনীতিককে বহিস্কার করেছে রুশ সরকার।দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেই শুক্রবার এ তথ্য নিশ্চিত করা হয়েছে। -রয়টার্স

এটাকে বলা হয় টিট-ফর-ট্যাট কূটনীতি। এর আগে গোয়েন্দা কার্যক্রমে লিপ্ত থাকার সন্দেহে রাশিয়ার একজন কূটনীতিককে বহিস্কার করেছে নরওয়ে। রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, নরওয়ের কূটনীতিককে রাশিয়া ত্যাগের জন্য তিনদিন সময় দেওয়া হয়েছে। নরওয়ে থেকে বিনা কারণে রাশিয়ান কূটনীতিককে বহিস্কারের প্রেক্ষিতেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আমাদের মস্কো দূতাবাসের একজন কূটনীতিকের নাম উল্লেখ করে বলা হয়েছে তিনি দেশটিতে আর কাঙ্খিত নন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, রাশিয়ার অভিযোগ একেবারেই ভিত্তিহীন। তিনি কোনো নীতি ভঙ্গ করেননি এবং নিয়মের মধ্যে থেকেই তিনি তার কূটনৈতিক কর্মকাণ্ড চালিয়ে গেছেন। ন্যাটোভুক্ত দেশ দুটির মধ্যে টানাপড়েন শুরু হয় সাম্প্রতিক বছরগুলোতে। দুটি দেশই আর্টিক সীমান্তে সেনা বাড়িয়েছে। লিথুনিয়াকে কেন্দ্র করে গত বছরও ঘটেছিল দুই দেশের মধ্যে গোয়েন্দাবৃত্তির অভিযোগে কূটনীতিক বহিস্কারের ঘটনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ