Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিএনপি অথর্ব আওয়ামী লীগ ভারতের পুতুল

কাজী জাফর আধিপত্যবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

কাজী জাফর ভারৃেতর দাবেদারি মেনে নেননি; তিনি ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে সারাজীবন সোচ্চার ছিলেন বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জায়রুল্লাহ চৌধুরী। তিনি বলেছেন, বিএনপি অথর্ব দল। আওয়ামী লীগ জনগণের ভোটের অধিকার কেড়ে নিয়ে ভারতের কৃপায় ক্ষমতায় এসেছে। ফলে বাংলাদেশকে ক্রমে ক্রমে ভারতের কাছে বিক্রি করে দেওয়া হচ্ছে। জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমদের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত স্মরণসভায় তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, ভারতীয় আগ্রাসন ও আধিপত্যবাদের বিরুদ্ধে কেউ কোন কথা বলছে না। কাজী জাফর আহমদ বেঁচে থাকলে এই ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হতেন। সবাইকে নিয়ে রাজপথে আন্দোলনে নামতেন।জাতীয় প্রেসক্লাবের কন্সফারেন্স হলে অনুষ্ঠিত স্মরণসভায় সভাপতিত্ব করেন জাতীয় পার্টির চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ২০ দলীয় জোটের মুখপাত্র বিএনপির স্থায়ীকমিটির সদস্য নজরুল ইসলাম খান। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, জাগপা সভাপতি খন্দকার লুৎফর রহমান, এডভোকেট শফিউর রহমান ভূঁইয়া, এডভোকেট রুহুল আমিন, সেলিম মাস্টার, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান প্রমুখ।

ডা. জাফরুল্লাহ বলেন, এ সরকার ভারতের পুতুল সরকার। ভারত যা বলে তাদের তাই শুনতে হয়। কারণ তারাতো ভোটের মাধ্যমে নির্বাচিত হয়নি। ভারতের পরামর্শে দিনের ভোট রাতে করে তাদের কৃপায় ক্ষমতায় এসেছে। এখন তাদের কথা মত সব করতে হয়। সম্প্রতি আমরা দেখেছি ভারত থেকে তাদের মরুব্বি হর্ষবর্ধন এসেছিল। সে কি বলে গেছে তা জাতি জানতে পারেনি। তবে অনুমান করতে পারি যে, সে চুপ থাকতে বলে গেছে। বেশি আওয়াজ করা যাবে না। সে বলে গেছে তিস্তার কথা বলা যাবে না। বাংলাদেশের উপর দিয়ে ভারতের গাড়ি চলাচল করবে ট্যাক্স দেওয়া হবে না। সরকারও তাই চুপ করে আছে।

জাফরুল্লাহ অনেকটা ক্ষোভের সাথে বলেন, বিএনপি কোন পথে যাচ্ছে আমি জানিনা। ভারত তোষনের রাজনীতি থেকে সরে না আসলে বিএনপি শেষ হয়ে যাবে। বিএনপিকে টিকে থাকতে হলে এদেশের মানুষের কথা বলতে হবে। ভারতের আগ্রসন ও আধিপত্যবাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। জিয়াউর রহমানের রাজনীতি ছিল এটাই। মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ফারাক্কার বিরুদ্ধে লংমার্চ করে ছিলেন। শহীদ জিয়াউর রহমান ছিলেনতার পৃষ্টপোশক। কাজী জাফর আহমদ ছিলেন ভারতীয় আধিপত্যবাদের বিরুদ্ধে রাজপথে সোচ্চার। তাই বিএনপিকে বলবো আর ঘরে বসে না থেকে সেপ্টেম্বরে জনগণের দাবি নিয়ে রাজপথে নামুন। জনগণ অবশ্যই পাশে থাকবে। তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনার ব্যবসায় ভারত অনেক লাভবান হয়েছে। তাদের পাওয়ার আর কিছু নাই। ভারতকে কৃতজ্ঞ থাকা উচিত। পাকিস্তান থাকলে ভারত থেকে আসাম এতদিন আলাদা হয়ে যেত। এখনো যে হবে না তা বলা যায় না। বাংলাদেশের উচিত স্বাধীনতা সংগ্রামীদের পাশে থাকা। এটা আমাদের মুক্তিযুদ্ধের অন্যতম চেতনা।

ডা. জাফরুল্লাহ বলেন, প্রধানমন্ত্রী প্রায়ই ইতিহাস বিকৃতির কথা বলেন। অথচ তিনি নিজেই ইতিহাস বিকৃত করছেন। তিনি বলেছেন ৬দফা বঙ্গবন্ধুর একক মস্তিষ্ক প্রসুত বিষয়। এটা সঠিক নয়। অর্থনীতিবিদ আখলাকুর রহমান, ছাত্তার, আনিসুজ্জামানসহ আরও কয়েকজন সিএসপি অফিসার ৬দফাপ্রনয়নে সহায়তা করেছেন।
সভাপতির বক্তব্যে মোস্তফা জামাল হায়দার বলেন, জাতি আজ চরম ক্রান্তিকাল অতিক্রম করছে। দেশে গণতন্ত্র নেই, আইনের শাসন নেই। দুর্নীতিতে চেয়ে গেছে সব সেক্টর। এ অবস্থায় এই অবৈধ সরকারের বিরুদ্ধে আন্দোলনের কোন বিকল্প নেই। কার দোষে এই সরকার এখনো জগদ্দল পাথরের মতো বসে আছে বিচারের সময় এখন নয়। রাজনীতি এখন শুধু দেশের গন্ডিতে সীমাবদ্ধ নেই। রাজনীতি এখন আর্ন্তজাতিক বিষয়ে পরিণতহয়েছে। তাই সব কিছু বিবেচনায় এনে আমাদেরকে এবার রাজপথে সোচ্চার হতে হবে। সম্মিলিতভাবে আন্দোলনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, কাজী জাফর আহমদ ছিলেন এক সংগ্রামী জননেতা। তিনি জনগণের অধিকার আদায়ের সংগ্রামের অগ্রনায়ক। জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন বলেন, বর্তমান প্রধানমন্ত্রী জাতির সাথে বার বার প্রতারণা করেছেন। তিনি সংলাপের সময় বলেছিলেন, আমি জাতির পিতা বঙ্গবন্ধুর কন্যা। আমার প্রতি আপনারা আস্থা রাখুন, বিশ্বাস রাখুন। আমি সুষ্ঠু নির্বাচন উপহার দেব। এর পর তিনি এমন নির্বাচন দিলেন, যে ভোট দিনে না হয়ে রাতেই শেষ হয়ে যায়। জাতির সাথে এত বড় প্রতারণার ইতিহাস বিশ্বের আর কোথাও নেই। তিনি তত্ত্বাবধায়ক সরকারে দাবিতে আবার রাজপথে জোরালো আন্দোলনের আহবান জানান। লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান বলেন, এ সরকার ভারতের তাবেদারিতে ব্যস্ত। দেশের স্বার্থ বিকিয়ে দিয়ে ভারতের স্বার্থ রক্ষা করছে।

জাফর আমার বন্ধু : ড. ইউনূস
সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফল আহমদের ৫ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ‘পুরোনো দিনের গল্প’ শীর্ষক ভার্চুয়াল আলোচনার আয়োজন করেন তার বন্ধু-সহকর্মীরা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এই ভার্চুয়াল আলোচনায় অংশ নেন শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাতীয় পার্টির (কাজী জাফর) সভাপতি মোস্তফা জামাল হায়দার, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, প্রবাসী শিক্ষাবিদ আতিকুর রহমান সালু ও ড. আনিসুজ্জামান চৌধুরী। ‘ইতিহাসে সমুজ্জ্বল কাজী জাফর আহমেদ’ শীর্ষক এই ভার্চুয়াল আলোচনাটি সঞ্চালনা করেন তার কাজী জাফরের মেয়ে কাজী জয়া আহমদ।
নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস তার বন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘সে আমার বিশেষ বন্ধু ছিল। আমার ক্লাস ফ্রেন্ড ছিল, আমরা একই ব্যাচের ছাত্র। আমি এসএম হলের আবাসিক ছাত্র ছিলাম, কাজী জাফর এটার ছাত্র ছিল। সে প্রায় আসত, রাজনৈতিক কারণেই আসত। তখন দেখা-সাক্ষাৎ হতো, আলাপ হতো, হলকে উপলক্ষ করেই জানাশোনা শুরু হয়। বন্ধুত্ব হলেও বন্ধুত্ব একটা বিশেষ বন্ধুত্বে পরিণত হয়। আমি ছাত্ররাজনীতি করিনি। কাজেই সেদিক থেকে তার সঙ্গে সম্পর্ক হওয়ার কারণ ছিল না।

কাজী জাফরের আন্ডারগ্রাইন্ড রাজনীতি প্রসঙ্গ তুলে ড. ইউনূস বলেন, চট্টগ্রাম থেকে একটা পিআইএর (পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স) ফ্লাইট ছিল। ঢাকায় আসার মাঝখানে কুমিল্লায় থামত। একটা ফ্লাইটে আমি চট্টগ্রাম থেকে ঢাকায় আসছি, কুমিল্লায় থামল। যারা কুমিল্লার যাত্রী তারা নেমেছে। কুমিল্লা থেকে ঢাকার যাত্রী উঠল। তার মধ্যে লক্ষ্য করলাম, একজন দাড়ি-গোঁফওয়ালা একজন চাদর গায়ে আমার দিকে তাকাতে তাকাতে ঢুকল। আমি ঠিক বুঝতে পারলাম না, কেন তাকাল? যেই আমার পাশে আসল, মাথা নিচু করে বলল-আমি কিন্তু আন্ডারগ্রাউন্ডে আছি, আপনি কিছু বলবেন না। আমি এই মাত্র চিনলাম, আগে তো বুঝিনি। এই হচ্ছে কাজী জাফর। তখন বুঝলাম যে, আন্ডার গ্রাউন্ডটা কী জিনিস। ##



 

Show all comments
  • Iqbal Suna Miah Chowdhury ৩০ আগস্ট, ২০২০, ৩:৪২ এএম says : 0
    Right
    Total Reply(0) Reply
  • Ahmad Sarafuddin ৩০ আগস্ট, ২০২০, ৩:৪২ এএম says : 0
    What about your party?
    Total Reply(0) Reply
  • Kamal Pasha Jafree ৩০ আগস্ট, ২০২০, ৩:৪৩ এএম says : 0
    ১০০ সত্যি কথা ও বাস্তব ।
    Total Reply(0) Reply
  • মেহেদী ৩০ আগস্ট, ২০২০, ৩:৪৩ এএম says : 0
    ভারতের পুতুল এই কথা পছন্দ হইছে। তবে আপনারা সুযোগ পেলে কিন্তু কম করবেন না।
    Total Reply(0) Reply
  • জোহেব শাহরিয়ার ৩০ আগস্ট, ২০২০, ৩:৪৪ এএম says : 0
    আপনার দলও কিন্তু কম না।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৩০ আগস্ট, ২০২০, ৫:৪২ এএম says : 0
    ভারতীয় গোলামেরা শাবদান। ভারতীয় সকল গোলামদের দাঁত ভাংগে দেওয়া হইবে। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৩০ আগস্ট, ২০২০, ৯:৪১ পিএম says : 0
    আজকের এই সংবাদে ডাক্তার জাফরুল্লাহ চৌধুরী খুবই মূল্যবান গুরুত্বপূর্ণ ঐতিহাসিক সত্য কথা বেলেছেন। তিনি একজন মুক্তিযোদ্ধা অপর একজন মিক্তিযোদ্ধা সাবেক প্রধানমন্ত্রী কাজী জাফর আহমেদের মৃত্যু বার্ষিকীতে জাতীকে প্রচুর জ্ঞান দান করে কথাবলেছেন। কিন্তু তিনি যখনই বিএনপি দলের হয়ে কথা বলেন তখনই তিনি স্ববিরোধী কথা বলেন এটাই আমার কাছে বেদনাদায়ক। মুক্তিযোদ্ধা কাজী জাফর তাঁর শেষ বয়সে বিএনপি দলের সাথে গিয়ে ভাল করেছেন নাকি ভুল করেছেন সময় সেটার জবাব দিবে। মুক্তিযোদ্ধা কাজী জাফরের সাথে আমারও ভালই সম্পর্ক ছিল আমি যখন কানাডা আওয়ামী লীগের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করছিলাম তখন মুক্তিযোদ্ধা কাজী জাফর কানাডার আটোয়ায় এসেছিলেন। সেইসময় তিনি যখন এরশাদের মুক্তির জন্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রীর সাথে কথা বলছিলেন তখন তিনি জাফর সাহেবকে বলেছিলেন ‘আপনি কি মোহাম্মদ খানকে চেনেন’। সেসময় জবাবে তিনি বলেছিলেন সেতো আমাদেরই ছেলে। অফিস থেকে ফিরেই তিনি জাতীয় পার্টি কানাডার নেতা ফারুককে (মিন্টুকে) পাঠিয়ে দেয় আমাকে তারকাছে নেয়ার জন্যে। আমি গেলে তাঁর সাথে থাকা তাঁর ভাই যিনি আমার চাচীর ভাই আমাকে চিনলে জাফর সাহেব আমাকে বলেন আরে তুমিতো আমার ভাতিজা আমি তোমাদের মন্ত্রীকে বলেছি তুমি আমাদের ছেলে এটা কি ভুল হয়েছে। আমি ভদ্রতার খাতিরে বলেফেলি না ঠিক বলেছেন। ওনার মত একজন রাজনীতিবিদ বাংলাদেশে বিরল। পরিস্থিতির উপর আমাদের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন সাহেব যেভাবে সবসময় নিজের মর্যাদা অপর দেশের নেতাদের কাছে তুলে ধরতেন একই কায়দায় জাফর সাহেবও পরিস্থিতির উপর নিজের বৈশিষ্ট তুলে ধরতে পেছ পা নন। আমি মহান আল্লাহ্‌র দরবারে মুক্তিযোদ্ধা কাজী জাফর আহমদের আত্মার শান্তি কামনা করছি। আমিন
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৩০ আগস্ট, ২০২০, ১০:০৩ পিএম says : 0
    নোবেল বিজয়ী ডক্টরেট মুহাম্মদ ইউনুস সাহেব এখানে তারই মত একজন মুক্তিযোদ্ধা কাজী জাফর আহমেদ সম্পর্কে খুবই ভাল ভাল কথা বলেছেন। এখানে ইউনুস সাহেব তাঁর নিজের কথা বলতে গিয়ে বলেছেন তিনি রাজনিতি করতেন না। কিন্তু আমি কাজী জাফর সাহেবের কাছ থেকেও শুনেছি ইউনুস সাহেব ওনার ইউনিভার্সিটির বন্ধু একসাথে ছাত্ররাজনীতি করতেন। আমি ২০১১ সালে কানাডা থেকে একটা বিশেষ কাজে ঢাকায় এসে কাজী জাফর সাহেবের সাথে দেখা করি তাঁর গুলশানের বাসায়। সেসময় কথা প্রসঙ্গে কাজী জাফর সাহেব ইউনুস সাহেবকে একটা বিশেষ মর্যাদা পাবার ব্যাপারে ভীষণ ভাবে সমর্থ দেন। আমি এর বিরুধীতা করি কারন হিসাবে বলি ইউনুস সাহেব একজন রাজনীতিবিদ নন কাজেই তিনি এই পদের জন্যে অযোগ্য ব্যাক্তি। জাফর সাহেব রাগান্বিত হয়ে বলেন আমি প্রমাণ দিচ্ছি বলে তিনি উঠেযান এবং একটি পুরানো এলবাম নিয়ে আমাকে দেখান কাজী জাফর সাহেবের সাথে মিছিলে ইউনুস সাহেব। বেশ কিছু ছবি দেখিয়ে আমাকে বুঝাতে চান ইউনুস সাহেব একজন বিশিষ্ট রাজনীতিবিদ। আমি ওনার অবস্থা দেখে কোন কথাই বলিনা হা হা করে ওনাকে শান্ত হতে সময় দিয়ে পরে বলি। ইউনুস সাহেব ছাত্র জীবনে রাজনীতি করেছেন কিন্তু এই জীবনে তিনি রাজনীতিতে পরাজিত হয়েছেন কাজেই ওনাকে রাজনীতিবিদ হিসাবে ধরা যায় না। এবার জাফর সাহেব কোন কথা না বলে আমাকে বার বার আমি যেজন্য ওনার সাথে দেখে করেছে সেই বিষয়ে এরশাদ সাহেবের কাছে আমাকে নিয়ে যেতে চান। আমি বলি আপনার সাথে এটা আমার গোপন সভা এটা কেহ জানুক সেটা আমরা চাহিনা আমরা আপনার অভিমত আশাকরছি। কিন্তু দুঃখজনক হলেও সত্য তিনি কোন সিদ্ধান্তই দিতে পারেননি। তারপর ওনার সাথে আর আমার কখনও কথা হয়নি। উনি এরশাদের খুবই ভক্ত হয়েও কেন যে শেষ পর্যন্ত এরশাদকে বর্জন করেছিলেন সেটা জানতে ইচ্ছা হলেও আমি ওনার সাথে কথা বলিনি আমার নীতি গত কারনে। আমার জানার মধ্যে কাজী জাফর আহমেদ সাহেবে একজন বিশিষ্ট দক্ষ রাজনীতিবিদ ছিলেন, সবসময় দেশের মঙ্গল চিন্তা করতেন। আল্লাহ্‌ কাজী জাফর আহমেদ সাহেবের আত্মার শান্তি দিন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ