Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

প্রিন্স উইলিয়াম-হ্যারির বিরল যৌথ বিবৃতি

মা প্রিন্সেস ডায়ানার সম্মান পরিকল্পনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ১২:০০ এএম

ব্রিটিশ রাজ সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স উইলিয়াম ও প্রিন্স হ্যারি তাদের মা প্রিন্সেস ডায়ানার সম্মানে এক বিরল যৌথ বিবৃতি দিয়েছে। মুত্যুবার্ষিকীর মাত্র ৩ দিন আগে গত শুক্রবার দেয়া হয়েছে এ বিবৃতি। বিবৃতিতে প্রিন্সেস ডায়ানার ৬০তম জন্মদিনে আগামী বছরের ১ জুলাই তার দীর্ঘ প্রতীক্ষিত একটি মূর্তি বসানোর দিনক্ষণ ধার্য করা হয়েছে জানানো হয়েছে।

পুত্র প্রিন্স উইলিয়াম (৩৮) এবং প্রিন্স হ্যারি (৩৫) ঘোষণা করেন যে, এ মূর্তিটি তাদের মায়ের প্রাক্তন বাড়ি কেনসিংটন প্যালেসের বাগানে দাঁড় করানো হবে যাতে লোকেরা ‘তার জীবন ও ঐতিহ্যের প্রতিফলন’ দেখতে পারেন। ১৯৯৭ সালে ডায়ানার মৃত্যুর ২৩তম বার্ষিকীর ঠিক তিন দিন আগে গত শুক্রবার প্রিন্স উইলিয়াম এবং তার স্ত্রী কেট মিডলটনের কেনসিংটন প্যালেস অফিস থেকে ঘোষণাটি প্রকাশিত হয়েছে।

ব্রিটিশ রাজপরিবারের সিনিয়র পদ থেকে পদত্যাগের সিদ্ধান্তের পরে তাদের এক বছরের ছেলে আরচিকে নিয়ে এ বছরের শুরুর দিকে হ্যারি ও স্ত্রী মেঘান মার্কেল ক্যালিফোর্নিয়ার সান্তা বার্বারায় তাদের নতুন বাড়িতে চলে আসার পর থেকে প্রথমবারের মতো উইলিয়াম এবং হ্যারি প্রকাশ্যে কথা বলেন।

মাত্র ৩৬ বছর বয়সে ১৯৯৭ সালে প্যারিসে একটি গাড়ী দুর্ঘটনায় মারা যাওয়ার ২০ বছর পূর্তি উপলক্ষে ২০১৭ সালের ফেব্রæয়ারিতে ডায়ানার জীবনের অনেক স্মৃতি উদযাপনের বছর প্রথম এ মূর্তির পরিকল্পনা করা হয়।
প্রাসাদ একটি সংক্ষিপ্ত বিবৃতিতে বলেছে, ‘মৃত্যুর বিশ বছর পূর্তি উপলক্ষে যুক্তরাজ্যে এবং বিশ্বজুড়ে প্রিন্সেস ডায়ানার ইতিবাচক প্রভাবের স্বীকৃতি দেয়ার জন্য মূর্তিটির পরিকল্পনা করা হয়’।

বিবৃতিতে আরও বলা হয়, ‘প্রতিমা প্রিন্সেসের ৬০তম জন্মদিন উপলক্ষে ২০২১ সালের ১ লা জুলাই কেনসিংটন প্যালেসের সানকেন গার্ডেনে স্থাপন করা হবে। ‘প্রিন্সরা আশা করেন, মূর্তিটি কেনসিংটন প্যালেসে আসা সকলকে তাদের মায়ের জীবন এবং তার উত্তরাধিকারের প্রতিচ্ছবি অনুধাবনে সহায়তা করবে’।

সিনিয়র কর্মকর্তা এবং বন্ধুদের সাথে পরামর্শের পর প্রিন্সদ্বয় তাদের দাদি রানি এলিজাবেথের চিত্রের ভাস্কর আইয়ান র‌্যাঙ্ক-ব্রডলি-কে এ কাজের দায়িত্ব দেন। তার তৈরি এলিজাবেথের চিত্রটি ১৯৯৯ সাল থেকে সমস্ত ব্রিটিশ মুদ্রার সজ্জায় ব্যবহৃত হয়ে আসছে।

সূত্রগুলি বলছে, নকশার ধাপগুলো ভালভাবে এগিয়ে চলেছিল, তবে চলমান কোভিড-১৯ সঙ্কটের কারণে স্থাপনে বিলম্ব ঘটেছে। দুই ভাই প্রথমে ডায়ানার বোন লেডি সারাহ ম্যাককোরকোডেল এবং তাদের প্রাক্তন চিফ অফ স্টাফ জেমি লোথার-পিংকারটনসহ তাদের নিকটতমদের নিয়ে একটি কমিটি গড়ে তোলেন যাতে উপযুক্ত ডিজাইনার এবং আইডিয়া খুঁজে পেতে সহায়তা হয়। ২০১৭ সালের ডিসেম্বরে তার ভ‚মিকার কথা ঘোষণার সময় র‌্যাঙ্ক-ব্রডলি এক বিবৃতিতে বলেছিলেন, ‘তাদের প্রয়াত মা প্রিন্সেস অব ওয়েলস ডায়ানার দীর্ঘস্থায়ী ও মানানসই স্মৃতিসৌধ তৈরির ক্ষেত্রে তাদের রাজকীয় উচ্চমর্যাদার প্রত্যাশা পূরণ করাই হবে আমার একমাত্র এবং সর্বোচ্চ উদ্দেশ্য’। সূত্র : পিপল ডটকম।



 

Show all comments
  • Brig gen forhad ৩১ আগস্ট, ২০২০, ২:০২ পিএম says : 0
    A good attempt by two sons of late princess Diana.pray to Almighty to rest her soul in peace.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ