Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কোরআন অবমাননার প্রতিবাদে সুইডেনের রাস্তায় শত শত মানুষ, আটক ২৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ১:১২ পিএম

মুসলমানদের নিকট অতি পবিত্র ও সম্মানিত মহাগ্রন্থ আল-কোরআনের অবমাননার প্রতিবাদে সুইডেনের রাস্তায় নেমে এসেছে শত শত মানুষ। দেশটির দক্ষিণাঞ্চলীয় মালমো শহরে কোরআন অবমাননার প্রতিবাদে তারা সুইডেনের রাজপথে বিক্ষোভ করেছে। এ সময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ, ইট পাটকেল বিনিময় হয়। অগ্নিসংযোগ ও সংঘর্ষের জের ধরে অন্তত ২০ জনকে আটক করেছে পুলিশ। এদিকে সুইডেনের স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার কোরআন অবমাননার ঘটনায় জড়িত থাকার অভিযোগেও তিনজনকে আটক করা হয়েছে। -পারসটুডে, এএফপি, নিউইয়র্ক টাইমস

এদিকে সুইডিশ কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, দুই বছরের জন্য কোরআন অবমাননাকারী পালুদানের সুইডেনে প্রবেশের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ডেনমার্কের ওই উগ্র ইসলামবিদ্বেষী নেতা এর আগে পবিত্র কোরআনকে অবমাননা করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছিল।

উল্লেখ্য, শুক্রবার মালমো শহরের কেন্দ্রস্থলে উগ্র ডানপন্থি ইসলাম বিদ্বেষীরা পবিত্র কোরআনে আগুন ধরিয়ে দেয়ার পর সেখানকার অভিবাসী অধিবাসীরা এর প্রতিবাদে রাস্তায় নেমে আসেন। তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সুইডেনের পুলিশ বলছে, প্রায় ৩০০ মানুষ প্রতিবাদ বিক্ষোভে অংশ নিয়েছিল।

প্রতিবেশী ডেনমার্কের উগ্র ডানপন্থি ও অভিবাসী বিরোধী নেতা রাসমোস পালুদান শুক্রবার সুইডেনের মামলো শহরের কোরআন অবমাননার ঘটনায় অংশ নিতে চেয়েছিল। কিন্তু সুইডেনের পুলিশ ওই শহরে প্রবেশের আগেই তাকে আটক করে ডেনমার্কে বহিষ্কার করে। পালুদান এর আগে ডেনমার্কে কোরআন অবমাননার ঘটনায় জড়িত ছিল।



 

Show all comments
  • মোহাম্মদ দলিলুর রহমান ২২ আগস্ট, ২০২১, ৫:৩৯ পিএম says : 0
    কিছু দিন পর পর কোরআন নিয়ে এই সমস্ত ঘটনা কি জন,কোরআন ওদের কি ক্ষতি করেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোরআন অবমাননা

১৯ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ