Inqilab Logo

ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কাশ্মীরে আশুরার মিছিলে পুলিশের গুলি, আহত ৪০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ২:০০ পিএম

 

ভারত শাসিত কাশ্মিরে পবিত্র আশুরার মিছিলে ছররা গুলি ও টিয়ার গ্যাস ছুড়েছে সরকারি নিরাপত্তা বাহিনী। এ ঘটনায় কয়েকজন আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীর বরাতে কাতারের সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

বিতর্কিত এই হিমালয় অঞ্চলে ৯৭ শতাংশ বাসিন্দা মুসলিম। তাদের অনেকে অংশ নিয়েছিল মহররমের শোক পদযাত্রায়।

জাফর আলী নামের এক প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা এএফপিকে জানান, কাশ্মীরের শ্রীনগরের উপকণ্ঠে বেমিনা এলাকায় শুরু হয় আশুরার মিছিল। সেখানে সংখ্যায় অনেক সরকারি বাহিনীর উপস্থিতি দেখা যায়।

আরও প্রত্যক্ষদর্শী বলেন, জনসমাবেশ ভেঙে দিতে নিরাপত্তা বাহিনী ছররা গুলি ও টিয়ার গ্যাস ছোঁড়ে। পুলিশ বলছে, করোনাভাইরাসের বিস্তার রোধে সব ধরনের ধর্মীয় মিছিল বা পদযাত্রার বিধিনিষেধ লঙ্ঘন করেছে শোকাহতরা। তবে পুলিশের ভাষ্য, যা উপন্যাসের করোনাভাইরাস রোধে শোক প্রকাশকারীরা নিষিদ্ধ আদেশ লঙ্ঘন করেছে।

প্রত্যক্ষদর্শীদের বক্তব্য অনুযায়ী অন্তত ৪০ জন আহত হয়েছেন। শ্রীনগরের একটি হাসপাতালের চিকিৎসাকর্মীরা এপিকে জানান, অন্তত ৩০ জনকে তারা চিকিৎসা দিয়েছেন।

সূত্র: আল জাজিরা, এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাশ্মীর


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ