Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

জাপানে মানুষকে সঙ্গে নিয়েই উড়ন্ত গাড়ির সফল উড্ডয়ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০২০, ৫:১৮ পিএম

স্বপ্নসফল হতে আর মাত্র কয়েক মুহূর্তের অপেক্ষা। সফল ভাবেই আকাশে উড়ল জাপানের উড়ন্ত গাড়ি। বিগত বেশ কিছু বছর ধরেই এই উড়ন্ত গাড়ি নিয়ে পরীক্ষা চালাচ্ছিল জাপান। শুক্রবার টেস্ট ড্রাইভে সফল হল জাপানের সেই উড়ন্ত গাড়ি প্রস্তুতকারক সংস্থা স্কাইড্রাইভ ইনকর্পোরেটেড। গাড়ির মডেল নম্বর এসডি-০৩। মধ্য জাপানের টয়োটা টেস্ট ফিল্ডেই ওড়ানো হল সেই গাড়ি। আর সেই গাড়ি আকাশে ওড়ার সময়ে ভিতরে এক ব্যক্তিও ছিলেন। স্কাইড্রাইভ-এর প্রধান তোমোহিরো ফুকুজাওয়া জানালেন যে, ২০২৩ সালের মধ্যেই এই উড়ন্ত গাড়ির বাস্তবায়ন সম্ভব হবে এবং বিক্রিও শুরু হয়ে যাবে। উড়ন্ত গাড়ির দৌড়ে আর কোন কোন সংস্থা রয়েছে এবং স্কাইড্রাইভ-এর এসডি-০৩ উড়ন্ত গাড়ি সম্পর্কে আরও বিস্তারিত তথ্যে নজর রাখা যাক।
ডাচ সংস্থা প্যাল-ভি আগামী বছরের মধ্যেই প্যাল-ভি লিবার্টি নামে একটি রোডেবল এয়ারক্র্যাফট বাজারে লঞ্চ করতে চলেছে। রোডেবল এয়ারক্র্যাফ্ট আসলে একধরনের ফ্ল্যাইং কার। এই হাইব্রিড ভেহিকেলের মধ্যে যেমন আকাশে ওড়ার সক্ষমতা রয়েছে, তেমনই আবার এটি রাস্তায় গাড়ির মতো চলতে পারে। এই মুহূর্তে জোরকদমে চলছে প্রোডাকশানের কাজও। এছাড়াও ভোলোকপ্টার, এহ্যাঙ, এয়ারবাস নামক কয়েকটি সংস্থা, ফ্লাইং কার বা ইভিটল আকাশে ওড়াতে সক্ষম হয়েছে। ইভিটল আর একধরনের এয়ারক্রাফ্ট, যেটি বৈদ্যুতিক শক্তির মাধ্যমে ভার্টিকালি উড়তে সক্ষম। টেক অফ ও ল্যান্ডিং করতে পারে ইভিটল।



 

Show all comments
  • Zahir Rahan ৩১ আগস্ট, ২০২০, ১১:২৪ এএম says : 0
    কোনদিন শুনলাম না বাংলাদেশ এই যিনিস আবিস্কার করেছে শুধু একটাই শুনি অমুক নেতা এতো হাজার কোটি টাকা মেরেছ, অন্যের সম্পত্তি আত্মসাৎ করেছে এটা ছাড়া বাঙ্গালী কিছুই পারে না। চুরি করার জ্ঞান খুভই ভালো শিখাতে হয় না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রযুক্তি

১৯ জানুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন