Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রধান বিচারপতির সমালোচনায় করায় এক রুপি জরিমানা, অনাদায়ে তিন মাসের জেল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২০, ৩:৩৮ পিএম

ভারতে আদালত অবমাননা করার কারণে দেশটির প্রখ্যাত আইনজীবী প্রশান্ত ভূষণকে এক রুপি জরিমানা করেছে সে দেশের সুপ্রিম কোর্ট। চলতি বছরের ১৫ সেপ্টেম্বরের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারের কাছে সেই অর্থ জমা দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে এক রুপি জমা দিতে না পারলে ওই আইনজীবীকে তিন মাস কারাগারে থাকতে হবে অথবা তিন বছরের জন্য আইনজীবী হিসেবে তিনি কোনও মামলায় অংশগ্রহণ করতে পারবেন না।

ভারতের প্রধান বিচারপতি এসএ ববদে এবং দেশটির সুপ্রিম কোর্টকে নিয়ে সমালোচনা করা আইনজীবী এবং সমাজকর্মী প্রশান্ত ভূষণকে এক রুপি জরিমানা করা হয়েছে। সোমবার সর্বোচ্চ আদালত এই রায় ঘোষণা করেছে।
ভারতের প্রধান বিচারপতি এসএ ববদে এবং দেশের সর্বোচ্চ আদালতকে অবমাননা করায় প্রখ্যাত আইনজীবী এবং সমাজকর্মী প্রশান্ত ভূষণকে এক রুপি জরিমানা করা হয়েছে। সোমবার সর্বোচ্চ আদালত এই রায় ঘোষণা করেছে। প্রধান বিচারপতি এবং সর্বোচ্চ আদালতের সমালোচনা করে সম্প্রতি টুইট করেছিলেন এই বিচারক।
ওই টুইট বার্তাকে কেন্দ্র করে গত ১৪ আগস্ট প্রশান্ত ভূষণকে আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করে শীর্ষ আদালত। ২১ তারিখ তার শাস্তি ঘোষণার কথা থাকলেও ২০ আগস্ট তাকে ক্ষমা চাওয়ার জন্য সময় দেওয়া হয়।
কিন্তু তিনি তার করা টুইটের জন্য ক্ষমা চাইতে রাজি হননি। তিনি বলেছেন, আদালত যে শাস্তি দেবে তা তিনি মাথা পেতে নেবেন। সোমবার সু্প্িরম কোর্টের তিন বিচারপতির একটি বেঞ্চ ওই মামলার রায় দিয়েছে।
প্রসঙ্গত, গত ২৭ জুন ভারতের সুপ্রিম কোর্টের বিরুদ্ধে একটি টুইট করেন প্রশান্ত ভূষণ। সেই টুইটে তিনি লেখেন, সরকারিভাবে জরুরি অবস্থা না থাকা সত্ত্বেও গত ছয় বছরে কিভাবে ভারতের গণতন্ত্র ধ্বংস করা হয়েছে, তা দেখার সময় সেই ধ্বংসে ইতিহাসবিদরা সুপ্রিম কোর্টের ভূমিকা বিশেষভাবে চিহ্নিত করে রাখবেন এবং আরো বিশেষ করে ভারতের শেষ চারজন প্রধান বিচারপতির ভূমিকা (চিহ্নিত করবেন)।
তার দু'দিন পর ভারতের প্রধান বিচারপতিকে নিয়ে টুইট করেন বিখ্যাত এই আইনজীবী ও সমাজকর্মী। তিনি বলেন, মাস্ক বা হেলমেট না পরেই নাগপুরের রাজভবনের এক বিজেপি নেতার ৫০ লাখ টাকার মোটরসাইকেল চালিয়েছেন ভারতের প্রধান বিচারপতি। সেই সময়, যখন তিনি সুপ্রিম কোর্টকে লকডাউন মোডে রেখে নাগরিকদের বিচার পাওয়ার মৌলিক অধিকার থেকে বঞ্চিত করছেন। সূত্র : হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ