Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনায় মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গলের মৃত্যু

চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২০, ৩:৫১ পিএম

এলডিপির প্রেসিডিয়াম সদস্য, বিএনপি ও জাতীয় পার্টির সাবেক কেন্দ্রীয় নেতা, চাঁদপুরের ফরিদগঞ্জের কৃতিসন্তান বীর মুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন বেঙ্গল ইন্তেকাল করেছেন। সোমবার দুপুর দেড়টায় রাজধানীর গ্রীন লাইফ হাসপাতাল চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

করোনায় আক্রান্ত হয়ে ইসমাইল হোসেন বেঙ্গল কয়েকদিন ধরে গ্রীন লাইফ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। সোমবার দুপুরে জনাব বেঙ্গলের বড় ছেলে ইব্রাহিম ইবনে ইসমাইল (কমল) তার পিতার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসমাইল হোসেন বেঙ্গল কর্মজীবনে রাজনীতিবিদ ও ব্যবসায়ী ছিলেন । তিনি বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের অন্যতম প্রতিষ্ঠাতা ও সাংগঠনিক সম্পাদক ছিলেন। পরে তিনি সিনিয়র সহ-সভাপতি দায়িত্ব পালন করেন। জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা সংসদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এছাড়া তিনি বিএনপি'র অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের উপদেষ্টা ও মুক্তিযোদ্ধা প্রজন্মের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইসমাইল হোসেন বেঙ্গল রাজনৈতিক জীবন শুরু করেন সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদ গঠিত প্রথম জনদলের মাধ্যমে। ওই দলের এক নম্বর প্রতিষ্ঠাতা ও সাংগঠনিক সম্পাদক ছিলেন। এরই মাধ্যমে তার রাজনৈতিক জীবনের সূচনা হয়। পরে জাতীয় পার্টি (এরশাদ ) প্রতিষ্ঠিত হলে তিনি দলে যোগ দেন এবং ঐ দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৮৮সালের নির্বাচনে সাবেক চাঁদপুর-৬ (বর্তমানে চাঁদপুর-৪) এবং ঢাকা-১০ আসনে জাতীয় পার্টির মনোনয়ন মনোনয়ন পান। তিনি জাতীয় পার্টির নির্বাচন পরিচালনা কমিটির কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করেন ১৯৯১ সালের নির্বাচনে। পরবর্তীতে তিনি বিএনপিতে যোগ দিয়ে দলটির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

ইসমাইল হোসেন বেঙ্গলের মৃত্যুতে তার জন্মস্থান ফরিদগঞ্জ তথা চাঁদপুরে শোকের ছায়া নেমে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ