Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তান ও যুক্তরাজ্য যৌথ নৌ-মহড়া শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২০, ৬:৪৮ পিএম

পাকিস্তান নৌবাহিনী (পিএস) ও ব্রিটেনের রয়্যাল নেভির (আরএন) মধ্যে দুটি দ্বিপাক্ষিক নৌ মহড়া শুরু হয়েছে। এর মধ্যে উত্তর আরব সাগরে ‘হোয়াইট স্টার ২০২০’ নামে একটি ও এডেন উপসাগরে ‘প্যাসেজ এক্সারসাইজ’ নামে অপর মহড়াটি অনুষ্ঠিত হচ্ছে।

হোয়াইট স্টার মহড়ায় ব্রিটিশ যুদ্ধজাহাজ এইচএমএস আরগিলের সঙ্গে পাকিস্তানের যুদ্ধজাহাজ জুলফিকার ও দেহশাত, ফিক্সড ও রোটারি এয়ারক্রাফট এবং পাকিস্তান বিমান বাহিনীর জেএফ-১৭ জঙ্গি বিমান অংশ নেয়। এডেন উপসাগরের মহড়ায় পাকিস্তানের যুদ্ধজাহাজ সাইফ ও ব্রিটেনের এইচএমএস আরগিল অংশগ্রহণ করে। এসব জাহাজ মেরিটাইমস সিকিউরিটি অপারেশনের কাজে মোতায়েন করা হয়েছে।

পিএন ও আরএন-এর মধ্যে যৌথ নৌমহড়ার লক্ষ্য হলো দুই বাহিনীর পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সহযোগিতা জোরদার ও ইন্টারঅপারেবিলিটি উন্নত করা। মহড়াগুলোতে বিভিন্ন ধরনের অনুশীলন চালানো হয়। এর মধ্যে এন্টি-সারফেস ও এন্টি-এয়ার ওয়ারফেয়ার ও মেন্যুভারিং অ্যান্ড কমিউনিকেশন এক্সারসাইসও রয়েছে। আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় পাকিস্তানের সদিচ্ছার প্রমাণ এসব মহড়া। এগুলো পাকিস্তান ও ব্রিটিশ নৌবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা ও সম্পর্ক আরো জোরদার করবে। সূত্র: দ্য ফ্রন্টিয়ার পোস্ট।



 

Show all comments
  • Bangladesh ৩১ আগস্ট, ২০২০, ৭:৩৩ পিএম says : 0
    Don't take British, France, Germany and Russia for work.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ