Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারালেই সোমবার শেষ নিশ্বাস ত্যাগ করলেন স্বাধীনতা উত্তর সর্বভারতীয় রাজনীতির সফলতম বাঙালি এবং ভারতের সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখোপাধ্যায়। বয়স হয়েছিল প্রায় ৮৫ বছর। তার ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় টুইট করে এই তথ্য জানিয়েছেন।

এক দিকে মস্তিষ্কে রক্তক্ষরণ এবং অস্ত্রোপচার, তার উপর করোনা সংক্রমণ— জোড়া ধাক্কা সামলাতে পারলেন না প্রণব মুখোপাধ্যায়। গত ৯ আগস্ট রাতে নিজের দিল্লির বাড়িতে বাথরুমে পড়ে গিয়েছিলেন তিনি। পর দিন সকাল থেকে তার স্নায়ুঘটিত কিছু সমস্যা দেখা দেয়। বাঁ হাত নাড়াচাড়া করতে সমস্যা হচ্ছিল। চিকিৎসকদের পরামর্শে দ্রুত ভর্তি করা হয় হাসপাতালে। এমআরআই স্ক্যানে দেখা যায়, তার মাথার ভিতর রক্ত জমাট বেঁধে রয়েছে। জরুরি ভিত্তিতে অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা। কিন্তু অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি হয়নি। ১৩ আগস্ট থেকে তিনি গভীর কোমায় চলে যান।

প্রণব মুখোপাধ্যায় দীর্ঘ দিন ধরে ডায়াবিটিসের রোগী। ১০ তারিখ হাসপাতালে ভর্তির পর ধরা পড়ে, তিনি কোভিড-১৯ আক্রান্তও হয়েছেন। সেই অবস্থাতেই ওই দিন রাতে দীর্ঘ অস্ত্রোপচার হয়। তার পর থেকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল তাকে। অস্ত্রোপচারের আগে, নিজের করোনা সংক্রমিত হওয়ার খবর টুইট করে জানিয়েছিলেন তিনিই। সেটাই ছিল প্রণব মুখোপাধ্যায়ের শেষ টুইট।

গত রোববার হাসপাতালের তরফে জানানো হয়েছিল, যে তিনি চিকিৎসায় সাড়া দিচ্ছেন। তার কিডনিও উন্নতি করেছে। তবে সোমবার ফের তার শারীরিক অবস্থার অবনতি হয়। এ দিন সকালের স্বাস্থ্য সম্পর্কিত তথ্যে দিল্লির সেনার হাসপাতাল জানায়, এখনও গভীর কোমাতেই আচ্ছন্ন রয়েছেন তিনি। গতকালের তুলনায় তার পরিস্থিতিও খারাপ হয়েছে।

তার মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ। টুইটে তিনি লিখেছেন, ‘ওর প্রয়াণ এক যুগের সমাপ্তি। প্রেসিডেন্ট ভবনকে সাধারণের জন্য খুলে দিয়েছিলেন তিনি।’ সূত্র: টিওআই।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৩১ আগস্ট, ২০২০, ১০:২১ পিএম says : 0
    ১৯৭১ সালে পশ্চিমবঙ্গের জনগণ (বাঙালী) ও সরকার (কমিউনিস্ট পার্টি) যেভাবে পূর্ব পাকিস্তান বর্তমান বাংলাদেশ থেকে পালিয়ে যাওয়া বাঙালীদেরকে থাকার যায়গা দিয়ে মুক্তিযুদ্ধ করার সুযোগ দিয়ে নিজের দেশ থেকে শত্রুদেরকে বিতারিত করার জন্যে সাহায্য ও সহযোগিতা করে পাশে দাড়িয়েছিল সেটা বাংলাদেশের বাঙালী জাতীর জন্যে একটা অতুলনীয় ইতিহাস। সেইসময়ে কংগ্রেস দলের বাঙালী নেতা প্রণব মুখোপাধ্যায়ের অবদান ভুলার নয়। ৮৫ বছর বয়সে তিনি আমাদেরকে ছেড়ে চলে গেলেন না ফেরার দেশে। সেই সময়ে (’৭১ সালে) আমি তাদের সাহায্য ও সহযোগিতায় মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিলাম তাই আমি ওনাদের প্রতি কৃতজ্ঞ। আমি আমার পরিবার ও আমার সহযোদ্ধাদের (মুক্তিযোদ্ধাদের) পক্ষ থেকে তাঁর মৃত্যুতে গভীর শ্রদ্ধা নিবেদন ও দুঃখ প্রকাশ করছি। সাথে সাথে তাঁর রেখে যাওয়া পরিবার বর্গকে জানাই আমাদের সমবেদনা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ