Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে জাতীয় শিশু কিশোর প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০২০, ৭:১৩ পিএম

জাতীয় শোক দিবস ২০২০ উপলক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত জাতীয় শিশু কিশোর প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। দেশের প্রতিটি জেলা ও বিভাগীয় পর্যায়ে আজ সোমবার পৃথক পৃথকভাবে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানগুলোতে স্ব স্ব জেলা ও বিভাগের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও ইসলামিক ফাউন্ডেশনের বিভাগীয় পরিচালক ও কর্মকর্তারা সংযুক্ত হন। প্রতিটি জেলা ও বিভাগীয় কার্যালয়, অনলাইনে ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়ের সাথে অনুষ্ঠানে সংযুক্ত হয়।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে সংযুক্ত হন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোয়াজ্জেম হোসেন। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি স্বাধীন, শোষণ ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন। এ জন্য তিনি আজীবন সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধু অনুধাবন করেছিলেন সোনার বাংলাদেশ গড়তে নৈতিক বোধসম্পন্ন মানুষ তৈরি করা জরুরি। আর এই চিন্তা থেকেই বঙ্গবন্ধু ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেছিলেন। ইসলামিক ফাউন্ডেশন জাতির পিতার সেই স্বপ্ন পূরণেই আলোকিত মানুষ তৈরির কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ। অনুষ্ঠানে বরিশাল, সিলেট নওগাঁ, নাটোর, শরীয়তপুর, শেরপুর, পঞ্চগড়, নীলফামারী, নেত্রকোণাসহ বিভিন্ন জেলার জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারবৃন্দ বক্তব্য প্রদান করেন। ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয় থেকে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের প্রকল্প পরিচালক ফারুক আহম্মেদ (যুগ্ম সচিব), ইসলামিক ফাউন্ডেশনের বিভিন্ন বিভাগের পরিচালকসহ কর্মকর্তারাও অনলাইনে পুরস্কার বিতরনী অনুষ্ঠানে সংযুক্ত হন। বিভাগীয় পর্যায়ে ৯৬ জন ও জাতীয় পর্যায়ে ১২ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।
উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশন আগস্ট মাসে অনলাইনে স্কুল, কলেজ, আলিয়া মাদরাসা, কওমী মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের নিয়ে ক্বিরাত, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের অনুকৃতি ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করে। গত ১৬ আগস্ট ২৪ আগস্ট পর্যন্ত পুরো বিচার প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন হয়। বিভাগীয় পর্যায়ে ১ম স্থান অর্জনকারী শিক্ষার্থীদের নিয়ে কেন্দ্রীয়ভাবে প্রধান কার্যালয়ে ২৭ আগস্ট চূড়ান্ত প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভাগীয় পর্যায়ে ৯৬ জন ও জাতীয় পর্যায়ে মোট ১২ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। এছাড়া জাতির পিতার শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে ইসলামিক ফাউন্ডেশন জাতির পিতার জীবন ও কর্মশীর্ষক অনলাইন আলোচনা সভা, দেশের সকল মসজিদসহ ইসলামিক ফাউন্ডেশনের সকল ইউনিট ও জাতির পিতার সমাধিস্থলে কুরআনখানী ও দোয়া মাহফিল, ফ্রি চিকিৎসা সেবাসহ মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন