Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

চট্টগ্রাম বন্দরের ছয় ধাপ উন্নতি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম

ছয় ধাপ এগিয়ে বিশ্ব্রে ব্যস্ততম বন্দরের তালিকায় ৫৮তম স্থানে উঠে এসেছে চট্টগ্রাম বন্দর। আর ১২ বছরে ৪১ ধাপ এগিয়েছে দেশের এ প্রধান সমুদ্র বন্দর। লন্ডনভিত্তিক শিপিং বিষয়ক সংবাদ মাধ্যম লয়েডস লিস্টের তালিকায় বন্দরের এ উন্নতির তথ্য উঠে এসেছে। ২০১৮ সালে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৬৪তম। সর্বশেষ প্রকাশিত হলো ২০১৯ সালের তালিকা। তাতে চট্টগ্রাম বন্দরের অবস্থান ৫৮তম।
বিশ্বের সেরা কন্টেইনার পোর্টের স্বীকৃতি মিলেছে চীনের সাংহাইয়ের। এ তালিকায় চীনের আছে আরও ২২টি বন্দর। দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর। ১০০তম হয়েছে তাইওয়ানের তাইপে বন্দর। ২০১০-২০১৯ সাল পর্যন্ত যথাক্রমে চট্টগ্রাম বন্দরের অবস্থান ছিল ৮৮, ৮৯, ৯০, ৮৬, ৮৭, ৭৬, ৭১, ৭০, ৬৪ ও ৫৮। চট্টগ্রাম বন্দর দিয়ে মোট পণ্য পরিবহনের ২৭ ভাগ হয়ে থাকে কন্টেইনারে। যা দেশের মোট কন্টেইনার পণ্যবাহী ৯৮ শতাংশ। চট্টগ্রাম বন্দরে কন্টেইনার হ্যান্ডলিংয়ের হার বেড়েই চলেছে। ২০১৯ সালে মোট ৩০ লাখ ৮৮ হাজার ১৮৭ টিইইউএস কন্টেইনার হ্যান্ডলিং হয় চট্টগ্রাম বন্দরের মাধ্যমে যা ২০১৮ সালের তুলনায় ৬.৩ শতাংশ বেশি।
এ প্রসঙ্গে বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়নে রোলমডেল। এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর দূরদর্শিতাপূর্ণ নেতৃত্বের কারণে। দেশের অর্থনীতির সাথে বন্দরও এগিয়ে যাচ্ছে। চট্টগ্রাম বন্দরের এ অভাবনীয় সাফল্যের পেছনে প্রধানমন্ত্রী, নৌপরিবহন প্রতিমন্ত্রী, নৌপরিবহন সচিবের সময়োপযোগী দিকনির্দেশনা ছিল মুখ্য। এছাড়া বন্দরের টার্মিনাল অপারেটর, বার্থ ও শিপ হ্যান্ডলিং অপারেটর, এফবিসিসিআই, চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি, বাংলাদেশ শিপিং এজেন্ট অ্যাসোসিয়েশন, বিজিএমইএ, বিকেএমইএ, সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন, ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশন, বিকডাসহ সকল বন্দর ব্যবহারকারী, বন্দরের শ্রমিক, কর্মকর্তা-কর্মচারী সকলের প্রত্যক্ষ সহযোগিতা ও আন্তরিকতার কারণে চট্টগ্রাম বন্দরের এ অগ্রগতি সাধিত হয়েছে। সবাই এ অগ্রগতির অংশীদার। আশা করি ভবিষ্যতে সকলের সহযোগিতায় চট্টগ্রাম বন্দর আরও শীর্ষ অবস্থানে উন্নীত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রাম বন্দর

১৫ এপ্রিল, ২০২০

আরও
আরও পড়ুন