Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সুইডেন ও নরওয়েতে কুরআন অবমাননায় পাকিস্তানের তীব্র নিন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

সুইডেন এবং নরওয়েতে পবিত্র কুরআনের অনুলিপি পুড়িয়ে দেয়ার সাম্প্রতিক ঘটনাগুলোর তীব্র নিন্দা জানিয়েছে পাকিস্তান। রোববার দেশটির পররাষ্ট্র দফতরের দেয়া এক বিবৃতিতে নিন্দা জানিয়ে বলা হয়েছে, ‘বাকস্বাধীনতা ধর্মীয় বিদ্বেষকে ন্যায়সঙ্গত করতে পারে না।’

টুইটারে পোস্ট করা ওই বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র দফতরের মুখপাত্র জাহিদ হাফিজ চৌধুরী বলেন, ‘এ জাতীয় ইসলামফোবিক ঘটনাগুলোর উত্থান যে কোনও ধর্মের চেতনার বিপরীত।’ তিনি বলেন, ‘অন্যের ধর্মীয় বিশ্বাসের প্রতি শ্রদ্ধা নিশ্চিত করা একটি সম্মিলিত দায়িত্ব এবং বিশ্ব শান্তি ও সমৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ।’প্রসঙ্গত, গত শুক্রবার সুইডেনের দক্ষিণের শহর মালামোতে ডানপন্থী চরমপন্থীরা পবিত্র কুরআনের একটি অনুলিপি পুড়িয়ে দেয়। পরের দিন শনিবার সেখানে কমপক্ষে ৩০০ জন মানুষ ইসলামবিরোধী কর্মকান্ডের প্রতিবাদ করতে জড়ো হলে দাঙ্গা শুরু হয় বলে পুলিশ জানিয়েছিল। দেশটির পুলিশের একজন মুখপাত্র জানিয়েছেন, ‘বিক্ষোভকারীরা পুলিশদের দিকে ইট, পাথর নিক্ষেপ করছিল এবং গাড়ির টায়ারে আগুন দেয়া হয়েছিল।’ তিনি আরও জানান, ‘একই জায়গায় যেখানে কোরআন পুড়িয়ে দেয়া হয়েছিল সেখানে বিক্ষোভ আরও বেড়েছে।’

সুইডেনের সংবাদমাধ্যম ডেইলি আফটনব্লাডেট জানিয়েছে, শুক্রবার মালামোতে ইসলামবিরোধী বেশ কয়েকটি কর্মকান্ড সংঘটিত হয়েছিল, তার মধ্যে একটি প্রকাশ্য চত্বরে তিনজন লোক পবিত্র কুরআনের অনুলিপির অবমাননা করছিল।

এদিকে নরওয়ের রাজধানী ওসলোতে শনিবার ইসলামবিরোধী বিক্ষোভের সময়, ‘স্টপ দ্য ইসলামাইজেশন অব নরওয়ে (এসআইএন)’ নামের একটি ডানপন্থী গোষ্ঠীর একজন বিক্ষোভকারী পবিত্র কুরআনের পৃষ্ঠা ছিঁড়ে তার অবমাননা করেছিল বলে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে। সূত্র : ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুইডেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ