Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

আইএসবিরোধী লড়াইয়ে সেনা উপস্থিতির স্বীকারোক্তি ফ্রান্সের

লিবিয়ায় হেলিকপ্টার ভূপাতিত হয়েছে এবং তাতে তিন ফরাসি সেনা নিহত হয়েছে -ওলাঁদ

প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লিবিয়ায় ফরাসি হেলিকপ্টার ভূপাতিত হওয়ার কথা স্বীকার করার মধ্যদিয়ে দেশটিতে ফরাসি সেনাদের উপস্থিতির বিষয়টি কার্যত স্বীকার করে নিলেন ফরাসি প্রেসিডেন্ট ফ্রঁাঁসোয়া ওলাঁদ। তিনি জানিয়েছেন, হেলিকপ্টার ভূপাতিত হওয়ার ওই ঘটনায় ৩ ফরাসি সেনা নিহত হয়েছে। বিপজ্জনক গোয়েন্দা অভিযান চালানোর সময় এই সেনারা নিহত হন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম নিশ্চিত করেছে। উল্লেখ্য, লিবিয়ায় ফ্রান্সের বিশেষ বাহিনী মোতায়েন রয়েছে বলে সর্বপ্রথম ফেব্রুয়ারিতে ফরাসি সংবাদমাধ্যম লা মন্ডে খবর প্রকাশ করেছিল। তবে সে সময় লিবিয়ার কর্তৃপক্ষ তা নাকচ করে দেয়।
লা মন্ডের ওই প্রতিবেদনে বলা হয়, আইএসবিরোধী লড়াইয়ে সহযোগিতার জন্য ফরাসি গোয়েন্দা কর্মকর্তারা লিবিয়ায় অবস্থান করছেন। গত বুধবার ফ্রান্স ইনফো রেডিওকে দেয়া সাক্ষাৎকারে ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র স্টিফেন লে ফল বলেন, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সর্বত্র ফ্রান্সের উপস্থিতি নিশ্চিত করতে লিবিয়ায় বিশেষ বাহিনী মোতায়েন রাখা হয়েছে। লিবিয়ার কর্মকর্তাদের উদ্ধৃত করে মার্কিন সংবাদমাধ্যম এপি’র প্রতিবেদনে বলা হয়, ওই সেনা সদস্যদের বহনকারী হেলিকপ্টারটিকে গুলি করে ভূপাতিত করা হলে তাদের মৃত্যু হয়। বেনগাজি শহরের কাছে একটি বিদ্রোহী গোষ্ঠী এ হামলা চালিয়েছে বলে দাবি করা হয়েছে। লিবিয়ার জাতিসংঘ-সমর্থিত সরকার প্রতিক্রিয়ায় জানায়, ফরাসি সেনাদের উপস্থিতি তাদের দেশের সার্বভৌমত্বের লঙ্ঘন। এক বিবৃতিতে লিবীয় সরকার জানায়, ফরাসি সরকারের দেয়া ঘোষণায় তারা অসন্তুষ্ট। পরে ফরাসি প্রেসিডেন্টের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, বিপজ্জনক গোয়েন্দা অভিযান চালানোর সময় এই সেনারা নিহত হন। এর মধ্য দিয়ে তিনিও কার্যত স্বীকার করে নিলেন যে, লিবিয়ায় ফরাসি বাহিনীর উপস্থিতি রয়েছে। উল্লেখ্য, ২০১১ সালে দেশটির শাসক কর্নেল মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত ও নিহত হওয়ার পর দেশটিতে বিভক্তি চরমে উঠে। দেশটির বিভিন্ন অংশে পৃথক সরকার বা শাসন ব্যবস্থা চালু হয়েছে। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএসবিরোধী লড়াইয়ে সেনা উপস্থিতির স্বীকারোক্তি ফ্রান্সের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ