Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কূটনীতিক মুস্তাফা আদিব লেবাননের নতুন প্রধানমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ১:১৭ পিএম

লেবাননের নতুন প্রধানমন্ত্রী হলেন কূটনীতিক মুস্তাফা আদিব।বৈরুতে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর আগমনের মাত্র কয়েকঘণ্টা আগে এই ঘোষণা এসেছে। তিনি সর্বশেষ জার্মানিতে লেবাননের রাষ্ট্রদূত হিসেবে কর্মরত ছিলেন। দেশটির নেতারা সর্বসম্মতিক্রমে তাকে বেঁছে নেন। -আল জাজিরা, সিএনএন

আদিব সাবেক প্রধানমন্ত্রী নাজিব মিকাইতির নেতৃত্বে থাকা ছোট একটি সুন্নি দলের রাজনীতির সঙ্গেও যুক্ত আছেন। প্রায় সকল পার্লামেন্টারি ব্লক তার নিয়োগকে অনুমোদন দিয়েছে। হিজবুল্লাহও তার প্রতি পূর্ন সমর্থন জানিয়েছে। প্রেসিডেন্ট মাইকেল আউনের কাছ থেকে দায়িত্ব বুঝে নিয়ে মুস্তাফা বলেন, ‘কথা বলার মতো, প্রতিশ্রুতি দেবার মতো, ইচ্ছে প্রকাশ করার মতো সময় নেই আমার হাতে।’ এরপরই তিনি বৈরুত বিস্ফোরণে সর্বাধিক ক্ষতিগ্রস্থ গেমায়েজ এবং মার মাখাভেল এলাকা পরিদর্শন করেন।

এদিকে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বৈরুত বিস্ফোরণের পর লেবাননে এসে সাধারণ নাগরিকদের দ্বারা হেনস্থার শিকার হন। তারা সাবেক ঔপনিবেশিক দেশটির রাষ্ট্রপ্রধানকে পুণরায় লেবাননের দায়িত্ব নিতে বলেছিলেন। সেসময় রাজনৈতিক পরিবর্তনের জন্য ১ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেঁধে দেন ম্যাঁক্রো। এর আগেই এই পরিবর্তন হলো। এই ডেডলাইনকে সামনে রেখেই বৈরুতে আসছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লেবানন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ