Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

একত্রে চ্যালেঞ্জ মোকাবেলার প্রতিশ্রুতি পাকিস্তান ও আফগানিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ১:৪০ পিএম | আপডেট : ৪:২৩ পিএম, ১ সেপ্টেম্বর, ২০২০

পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক সোমবার পুনরায় শুরু হয়েছে। আফগানিস্তান-পাকিস্তান অ্যাকশন প্ল্যান ফর পিস অ্যান্ড সলিডারিটির (এপিএপিপিএস) অধীনে কাবুলে দুই পক্ষ এই বৈঠকে বসে। আলোচনায় উভয় পক্ষই সম্পর্কের উন্নয়ন ও চ্যালেঞ্জ মোকাবেলায় পরস্পরকে সহযোগিতার প্রতিশ্রুতি দেয়।

এপিএপিপিএসের দ্বিতীয় পর্যালোচনা বৈঠকের শেষে আফগানিস্তানের পররাষ্ট্র দফতরের জারি করা এক বিবৃতিতে বলা হয়, ‘দুইপক্ষই মূল বিষয়গুলোতে এপিএপিপিএসকে যথাযথভাবে ব্যবহার করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছে। এর মধ্যে রয়েছে কার্যকরভাবে অভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা এবং নতুন সুযোগগুলো অনুসন্ধান করা।’ বৈঠকে উর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত পাকিস্তানি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র সচিব সোহেল মাহমুদ। আফগানিস্তানের নেতৃত্বে ছিলেন উপরাষ্ট্রমন্ত্রী মীরওয়াইস ন্যাব।

উভয় পক্ষই এপিএপিপিএসের অধীনে আরও বেশি বৈঠক করার বিষয়ে একমত হয়েছেন। দুই দেশের মধ্যে প্রাতিষ্ঠানিকভাবে জড়িত থাকার জন্য একটি বিস্তৃত এবং কাঠামোগত ব্যবস্থা নির্ধারণের জন্য ২০১৮ সালে ‘এপিএপিপিএস’ গৃহীত হয়। এই কাঠামোটিতে পাঁচটি কার্যনির্বাহী দল রয়েছে যারা রাজনৈতিক-কূটনৈতিক বিনিময়, সামরিক সম্পর্ক, গোয়েন্দা তথ্য ভাগাভাগি, অর্থনৈতিক সহযোগিতা এবং শরণার্থী ইস্যু নিয়ে কাজ করে।

বৈঠক শেষে কাবুলে একটি সংবাদ সম্মেলনে দেয়া বক্তব্যে মীরওয়াইস ন্যাব বলেন, ‘আমরা দ্বিপক্ষীয় পর্যায়ে শুধু নয়, ত্রিপক্ষীয় ও বহুপাক্ষিক প্রক্রিয়া নিয়ে দু’দেশের সম্পর্ক সম্প্রসারণে সম্মত হয়েছি।’ তিনি বলেন, ‘আফগান প্রতিনিধি দল পাকিস্তানের সীমানা বেড়া দেয়া, সীমান্তের ঘটনা, পাকিস্তানে আফগান শরণার্থীদের সমস্যা, বাণিজ্য ও ট্রানজিট সংক্রান্ত সমস্যা এবং বিস্তৃত আলোচনায় শান্তি প্রক্রিয়া সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করেছে।’ তিনি জানান, ‘স্ব স্ব ওয়ার্কিং গ্রুপগুলির বৈঠকে এই বিষয়গুলো নিয়ে আরও বিস্তারিত আলোচনা হবে। সূত্র: ডন।



 

Show all comments
  • QQQQ ১ সেপ্টেম্বর, ২০২০, ২:১১ পিএম says : 0
    Pakistan Afgan genaration and Pakistan Afgan was one country. It's land added meeting as a single country.
    Total Reply(0) Reply
  • ABU ABDULLAH ১ সেপ্টেম্বর, ২০২০, ৪:০০ পিএম says : 0
    আলহামদুলিল্লাহ : গুড নিউস এবার হিন্দুস্থান পাকিস্তান কে বেশি বেশি ভয় করবে
    Total Reply(0) Reply
  • Jack Ali ১ সেপ্টেম্বর, ২০২০, ৮:২৯ পিএম says : 0
    O'Afgan and Pakistan government -- establish the Law of Allah and unite two country in one country because muslims are brother to each other.. Allah will descend peace and property on you..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ