Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭, ১০ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

স্কুলে ফিরলো ইংল্যান্ড ও ওয়েলসের ১০ লাখ শিক্ষার্থী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ৬:৩৬ পিএম

ইংল্যান্ড ও ওয়েলসের ১০ লাখ শিক্ষার্থী এবার স্কুলে ফিরলো। মঙ্গলবার খুলে গেছে ইংল্যান্ডের ৪০ শতাংশ স্কুল। বাকিগুলো এই সপ্তাহেই খুলে যাবে। ২০ মার্চ বন্ধ হয়ে গিয়েছিলো সব শিক্ষা প্রতিষ্ঠান। -ডেইলি মেইল, দ্য সান

শিক্ষকরা জানিয়েছেন, শিক্ষার্থীরা প্রথম দিন কোনওভাবেই পড়ালেখায় মনোনিবেশ করতে পারেনি। এভাবে স্বাভাবিক পাঠ্যক্রম চালানো সম্ভব হবে না। ২১ শতাংশ শিক্ষার্থী জানিয়েছেন, ছেলেরা মেয়ে শিক্ষার্থীদের চেয়ে বেশি পিছিয়ে পড়েছেন। এনএফইআর জরিপ থেকে এই তথ্য জানা গেছে।

হোরাইজন কমিউনিটি কলেজের শিক্ষক অ্যাডাম উডওয়ার্ড এক টুইটবার্তায় বলেন, আমি কেবল ইংরেজি শিক্ষক হিসেবে নিজের ক্যারিয়ার শুরু করেছি। আমি পিপিই পরে ক্লাস নিচ্ছি। এখানকার পরিবেশ এমন যে, সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। আমি নিজের ব্যাপারে ভয় পাচ্ছি, আমার প্রতিটি শিক্ষার্থীর ব্যাপারে ভয় পাচ্ছি।

শেফিল্ড হেলম বিশ্ববিদ্যালয়ের এই গ্র্যাজয়ুটে নিজের মাস্ক পরা সেলফি যোগ করে বলেছেন, এভাবে ক্লাস করা আদতে সম্ভব নয়। তিনি দাবি করেন, শিক্ষার্থীরা তাকে দেখে ভয় পাচ্ছে। এ লেভেল ফল নিয়ে এমনিতেই বড় ধরণের সমালোচনার মুখে রয়েছেন ব্রিটিশ শিক্ষামন্ত্রী গেভিন উইলিয়ামসন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন