Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা বিক্ষোভে জার্মানিতে ইহুদী-বিদ্বেষ বেড়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৭ পিএম

করোনা মহামরি মোকাবেলায় জারি করা লকডাউনের বিরুদ্ধে বার্লিনে চলমান বিক্ষোভ কিছু প্রতিবাদকারী চরম ডনপন্থী মতবাদ প্রকাশ ও নিজেদেরকে হলোকাস্টে ক্ষতিগ্রস্থদের সাথে তুলনা করেছেন। এসব ঘটনায় জার্মানির ইহুদী গোষ্ঠী এবং পুলিশ উদ্বেগ প্রকাশ করেছে।

জার্মানির এই বিক্ষোভে ইহুদিদের বিরুদ্ধে বিদ্বেষ বাড়ার আশঙ্কা দেখা দিয়েছে বলে জানিয়েছে ইহুদিদের কেন্দ্রীয় কাউন্সিল। কাউন্সিলের প্রেসিডেন্ট জোসেফ শুস্টার জার্মান দৈনিক পত্রিকা বিল্ডকে বলেছেন, ‘কয়েক মাস ধরে, করোনাভাইরাস বিতর্কে ইহুদি বিদ্বেষী প্রবণতাগুলোর সাথে ষড়যন্ত্র তত্ত্বগুলো ইচ্ছাকৃতভাবে তুলে ধরা হয়েছে।’ উদাহরণস্বরূপ তিনি বলেন, ‘রথসচাইল্ডসকে মহামারীটির জন্য দোষ দেয়া হচ্ছে, কিন্তু এটি ইহুদীদের প্রতিশব্দ।’ তিনি আরও বলেন, ‘আগস্টে বার্লিনে যারা প্রতিবাদ করেছিলেন তারা সকলেই ইহুদী বিরোধী বা বর্ণবাদী ছিলেন না, তবে তাদের মধ্যে অনেকেই এমন ছিলেন।’

জার্মানির রাজধানি বার্লিনে সাম্প্রতিক দুটি বিক্ষোভে সারা দেশ থেকে কয়েক হাজার মানুষ যোগ দেন। বিক্ষোভগুলো মূলত শান্তিপূর্ণ থাকলেও এক পর্যায়ে কয়েকশ’ বিক্ষোভকারী পার্লামেন্ট ভবন রাইখস্ট্যাগে অবরোধ ভেঙে ঢুকে পড়ার চেষ্টা করে। এ ঘটনায় পুলিশ বেশ কয়েকজনকে আটক করেছে।

এ বিষয়ে পুলিশ ট্রেড ইউনিয়ন, জিডিপি জানিয়েছে যে, করোনভাইরাসের প্রতিরক্ষামূলক ব্যবস্থাপনার বিরুদ্ধে বিক্ষোভকারীদের মধ্যে তারাও ইহুদী বিদ্বেষী ক্রিয়াকলাপ দেখতে পেয়েছেন। জিডিপির ভাইস চেয়ারম্যান জার্গ রাদেক বলেন, ‘প্রথম বিক্ষোভের পর থেকে ডানপন্থী গোষ্ঠীগুলি করোনার প্রতিবাদ আন্দোলনকে প্রভাবিত করেছে। তারা এই আন্দোলনকে ভিন্ন দিকে নেয়ার চেষ্টা করছে।’

বিক্ষোভে কিছু প্রতিবাদকারীরা হলোকাস্টে ক্ষতিগ্রস্থদের সাথে নিজেদের তুলনা করা পোশাক ‘রেখস্ক্রেগসফ্লেজ’ (ইম্পেরিয়াল ওয়ার ফ্ল্যাগ) পড়া থেকে শুরু করে ডানপন্থী রাজনীতির সাথে সম্পর্কিত চিহ্ন এবং পতাকা ব্যবহার করেছেন। সূত্র: ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ