Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৪ কার্তিক ১৪২৭, ০২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

প্রতিষ্ঠাবার্ষিকীতে জিয়াউর রহমানের কবরে নেতাকর্মীদের শ্রদ্ধা

গণতন্ত্র পুনরুদ্ধার করাই বড় চ্যালেঞ্জ : মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

বিএনপির কাছে এখন গণতন্ত্র পুনরুদ্ধার করাই বড় চ্যালেঞ্জে বলে মনে করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আজকে আওয়ামী লীগ গণতন্ত্রকে হরণ করেছে, জনগণের অধিকার কেড়ে নিয়েছে। মানুষের অধিকারগুলেকে ফিরিয়ে দেয়ার জন্য, গণতন্ত্রকে আবার প্রতিষ্ঠিত করতে হবে। যে ভয়াবহ একদলীয় শাসনব্যবস্থা ফ্যাসিজম সরকার কায়েম করেছে তার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করতে হবে। বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হবে এবং জনগণের শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করতে হবে।

গতকাল মঙ্গলবার বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দলের প্রতিষ্ঠাতা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।
খালেদা জিয়ার মুক্তির বিষয়ে সরকারের শুভ বুদ্ধির উদয় হবে প্রত্যাশা ব্যক্ত করে মির্জা ফখরুল বলেন, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে একটা মিথ্যা মামলায় অন্যায়ভাবে তাকে সাজা দিয়েছে, যে সাজা তার প্রাপ্য না এবং জমিনটা তার প্রাপ্য ছিলো। আমরা আশা করি, সরকারের শুভ বুদ্ধির উদয় হবে। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করবে।

এর আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জিয়াউর রহমানের কবরে পুস্পমাল্য অর্পন করেছে দলটির নেতাকর্মীরা। বেলা ১১টায় শের-ই-বাংলা নগরে দলের মহাসচিবের নেতৃত্বে স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানান। পরে দলের নেতারা মরহুম নেতার রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করেন। এসময় আরও উপস্থিত ছিলেন- বিএনপি নেতা আমান উল্লাহ আমান, আব্দুল করীম, মাহবুব উদ্দিন খোকন, নাজিম উদ্দিন আলম।

পরে মহানগর উত্তর ও দক্ষিণের নেতাদের নিয়ে জিয়াউর রহমানের কবরে পুষ্পমাল্য অর্পন করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, কেন্দ্রীয় নেতা শিরিন সুলতানা, কৃষিবিদ শামীমুর রহমান শামীম, বিলকিস ইসলাম, শাম্মী আখতার, দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র প্রার্থী ইশরাক হোসেন।

এর পরপর শ্রদ্ধা জানান- মহানগর দক্ষিণের কাজী আবুল বাশার, উত্তরের মুন্সি বজলুল বাসিত আনজু, আবদুল আলীম নকি, যুবদলে মোরতাজুল করীম বাদরু, সুলতানা সালাহউদ্দিন টুকু, মামুন হাসান, এসএম জাহাঙ্গীর, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, সাইফুল ইসলাম ফিরোজ, ইয়াসীন আলী, আনু মোহাম্মদ শামীম আজাদ, আখতারুজ্জামান বাচ্চু, মহিলা দলের হেলেন জেরিন খান, কৃষক দলের সৈয়দ মেহেদি আহমেদ রুমি, হাসান জাফির তুহিন, ভিপি ইব্রাহিম, মেহেদী হাসান পলাশ, ড্যাবের অধ্যাপক আব্দুস সালাম, ছাত্রদলের ফজলুর রহমান খোকন, জাকিরুল ইসলাম জাকির, হাফিজুর রহমান হাফিজ, সাজিদ হাসান বাবু, ওমর ফারুক কাউছার, মহিন উদ্দিন রাজু, ইকবাল হোসেন শ্যামল, আমিনুর রহমান আমিন, শাহ নেওয়াজ, তানজিল হাসান, সাঈফ মাহমুদ জুয়েল, তাঁতী দলের আবুল কালাম আজাদ, কাজী মুনির, জাসাসের লিয়াকত আলী, মীর সানাউল হক, আরিফুর রহমান মোল্লা, ওলামা দলের শাহ নেছারুল হক, নজরুল ইসলাম তালুকদার, ছাত্রদলের সাবেক নেতা আব্দুল হালিম খোকন, আহসান উদ্দিন খান শিপন, আলমগীর হোসেন সোহান, কাজী ইফতেখায়রুজ্জামান শিমুল, স্বেচ্ছাসেবক দলের মোর্শেদ আলম প্রমূখ নেতারা।

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী দিনের শুরুতে নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলীয় পতাকা উত্তোলন করা হয়। বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে বিএনপি পোস্টার প্রকাশ করেছে। বিকাল তিনটায় অনুষ্ঠিত হয় ভার্চুয়াল আলোচনা সভা। এছাড়া সারাদেশেই দলটির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নানা কর্মসূচি পালন করেছে বিএনপি নেতাকর্মীরা।

চট্টগ্রাম : রাঙ্গুনিয়ার শহীদ জিয়ার প্রথম মাজার এবং নগরীর ষোলশহর বিপ্লব উদ্যানে পুষ্পস্তবক অর্পণ, দোয়া, মোনাজাত, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মধ্যদিয়ে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাহাদাতের স্মৃতি বিজড়িত চট্টগ্রামে বিএনপির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। নগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেনসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্করের নেতৃত্বে বিপ্লব উদ্যোনে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

রাজশাহী : রাজশাহী মহানগর বিএনপি গতকাল দিন ব্যাপি নানা কর্মসূচী পালন করে। সব শেষে মুসলিম উম্মাহর শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

ময়মনসিংহ : ময়মনসিংহ নগরীর নতুন বাজারস্থ দলীয় কার্যালয়ে দলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে মহানগর বিএনপি আয়োজিত এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

নাটোর : নাটোর জেলা বিএনপির আয়োজনে শহরের আলাইপুরস্থ অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের ও সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

ঝালকাঠি : ঝালকাঠিতে সকাল ১১ টায় শহরের আমতলা সড়কে জেলা বিএনপির কার্যালয়ে আলোচনা সভা, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে বিএনপির ৪২ তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে পৃথক দুটি স্থানে।

আদমদীঘি (বগুড়া) : সান্তাহারে বিএনপি স্থানীয় দলীয় কার্যালয়ে জাতীয়ও দলীয় পতাকা উত্তোলন, ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ) :আড়াইহাজারের ইলমদীতে পৃথক ভাবে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে।

ফুলবাড়ী (কুড়িগ্রাম) : কুড়িগ্রামের ফুলবাড়ীতে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

গজারিয়া (মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের গজারিয়ায় কেক কাটা, দুস্থদের মধ্যে ত্রাণ বিতরণ ও নগদ অর্থ প্রদানসহ নানা কর্মসূচির মধ্য দিয়ে দিনটি পালন করে নেতাকর্মীরা।

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে পৌর সদরে মধ্যবাজারের দলীয় কার্যালয়ে উপজেলা ও পৌর বিএনপি এবং সকল অঙ্গ সহযোগী সংগঠনের উদ্যোগে ওই প্রতিষ্ঠা বাষির্কী পালিত হয়।

মধুখালী (ফরিদপুর) : ফরিদপুরের মধুখালীতে উপজেলা বিএনপি পৃথক ভাবে দলের ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে পৃথক আয়োজনে আলোচনা সভা ও দোয়ার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে ।

নান্দাইল (ময়মনসিংহ) : ময়মনসিংহের নান্দাইলে জেলা উত্তর বিএনপি ও নান্দাইল উপজেলা বিএনপি সহযোগী সংগঠনের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠা বার্ষিকী যথাযোগ্য মর্যাদায় পালিত হয়।

নাজিরপুর (পিরোজপুর) : নাজিরপুর উপজেলা বিএনপির উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

নিকলী (কিশোরগঞ্জ) : কিশোরগঞ্জের নিকলী উপজেলা বিএনপির দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বিএনির ৪২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করা হয়।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জের রূপগঞ্জে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কাপ্তাই (রাঙ্গামাটি) : নানা আয়োজনের মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন করলো কাপ্তাই উপজেলা শাখার বিএনপির নেতাকর্মীরা।



 

Show all comments
  • md anwar ali ২ সেপ্টেম্বর, ২০২০, ৯:০২ এএম says : 0
    হে আল্লাহ তাকে জান্নাত নসীব কর।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ