Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

বন্দি তালেবান সদস্যদের ছেড়ে দিচ্ছে আফগানিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫২ এএম

পাকিস্তান ও কাতারের আন্তরিকতায় অবশেষে আফগানিস্তানে শান্তি ফেরার সম্ভাবনা দেখা দিয়েছে। তালেবান ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার এই পথ অনেকটা উন্মুক্ত হয়েছে। মার্কিন সৈন্যরা আফগানিস্তান ছেড়ে যাবে আর সেখানে একটি নির্বাচিত সরকার ক্ষমতা নেবে।

এদিকে পূর্ব আলোচনার পরিপ্রেক্ষিতে কারাবন্দী তালেবান সদস্যদের ছেড়ে দিচ্ছে আফগানিস্তান সরকার। আফগানিস্তানের কারাগারে বন্দী থাকা সর্বশেষ কয়েকশত তালেবান সদস্যকে মুক্তি দেওয়ার প্রক্রিয়া আবারো শুরু হয়েছে। একজন তালেবান কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সোমবার পর্যন্ত ২০০ কারাবন্দীকে মুক্তি দেওয়া হয়েছে। এদিকে তালেবানদের পক্ষ থেকেও চার আফগান কমান্ডোকে মুক্তি দেওয়া হয়েছে।

আফগান সরকারের সঙ্গে শান্তি চুক্তির করার জন্য সকল কারাবন্দীদের মুক্তি দেওয়ার শর্ত দিয়েছিলো তালেবানরা। কারাবন্দী সকল সদস্যরা মুক্তি পেলে আশা করা হচ্ছে কয়েকদিনের মধ্যে কাতারে আফগান সরকারের সঙ্গে শান্তি আলোচনা শুরু করবে তালেবানরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ