Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

রাজশাহীতে করোনাতেও থেমে নেই নারী ও শিশু নির্যাতন

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ পিএম

করোনাকালীন সময়েও থেমে নেই রাজশাহীতে নারী ও শিশু নির্যাতন। গত আগস্ট মাসেই ৩২ নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে। এরমধ্যে হত্যা ও হত্যার চেষ্টার ঘটনা ২ টি, আত্মহত্যার ঘটনা ৭ টি, ধর্ষণের ঘটনা ১০ টি, নির্যাতনের ঘটনা ৮ টি, নিখোঁজ ও অপহরণের ঘটনা ২ টি, এ্যাসিড নিক্ষেপ ও পর্ণোগ্রাফির ঘটনার শিকার আরো ৩ জন নারী ও শিশু। উন্নয়ন সংস্থা লেডিস অর্গানাইজেশন ফর সোসাল ওয়েলফেয়ার (লফস) এ রির্পোট প্রকাশ করেছে।

আগস্ট মাসে অমানবিক কিছু ঘটনার চিত্রস হলো, বাগমারার গোয়ালকান্দি বাজারে বটতলা এলাকায় ৭ বছরের এক শিশুকে ধর্ষণের অভিযোগ, গোদাগাড়ীতে সোমা খাতুন (১৫) নামে এক মাদ্রাসা ছাত্রী এ্যাসিড সন্ত্রাসের শিকার, চারঘাট উপজেলার চক শিমুলিয়া গ্রামে রূপার চেইন ও কোমরের বিছার জন্য ৭মাস বয়সী ননদের ছেলেকে নদীতে ফেলে হত্যা, পুঠিয়ায় বারইপাড়া গ্রামে প্রতিবেশী ভাতিজিকে ফাঁকা বাড়িতে একা পেয়ে জোরপূর্বক ধর্ষণচেষ্টার অভিযোগ, তানোর উপজেলায় কন্দপুর গ্রামে মায়ের উপর অভিমান করে তানিয়া আক্তারের (১৬) আত্মহত্যা, মোহপুরে এক স্কুলছাত্রীকে প্রেমের ফাঁদে ফেলে ধর্ষণ ও ভিডিও ধারনের অভিযোগ, চারঘাটের গোপালপুর গ্রামে কার্টুন দেখানোর প্রলোভনে ৫/৬ বছেরর দুই শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগ, একই উপজেলার হলীদাগাছী আশ্রয়ণ প্রকল্প এলাকায় (৭) বছরের এক শিশুকে ধর্ষণ চেষ্টার অভিযোগ, নগরীর বুলনপুর এলাকায় বিয়ের প্রস্তাব প্রত্যাখান করাই সুমাইয়া রহমান সুমি (১৭) নামের এক কলেজছাত্রী মিথ্যা অপবাদ সইতে না পেরে আত্মহত্যা, তানোরে কামার গাঁ দমদমা গ্রামে ৮ম শ্রেণির ছাত্রীকে বিয়ের প্রলোভনে ধর্ষণের অভিযোগ, পুঠিয়া উপজেলার জিউপাড়া ইউনিয়নের পশ্চিম কানাইপাড়া গ্রামে তৃষা খাতুন (১৬) এক স্কুল ছাত্রী গলায় ফাঁস দিয়ে আত্মহত্যার অভিযোগ, নগরীতে দ্বাদশ শ্রেণির কলেজ ছাত্রীকে ধর্ষণের অভিযোগ, নগরীর কাশিয়াডাঙ্গা এলাকায় যৌতুকের দাবিতে স্ত্রী কামিয়া সুলতানা কলি (১৯) কে নির্যাতনের অভিযোগ, দুর্গাপুরে গোলাবাড়ি গ্রামে ঈদের দিনে বিয়ের দাবিতে তরুনীর অনশন, নগরীর উপকন্ঠ বেলপুকুর থানাধীন কামার ধাদাস গ্রামে স্বামীর উপর অভিমান করে ঈদের দিন বিষপানে আদরি বেগম (২৭) আত্মহত্যা, চারঘাট সরদহ ইউনিয়নের পাটিয়া কান্দিগ্রামে বখাটেদের নির্যাতনের শিকার এক স্বামী পরিত্যাক্তা নারী, বাগমারার বড়বিহানালী ইউনিয়নের মন্দিয়ালগ্রামে সিরাজুম মনিরা (২২) নামের এক কলেজ ছাত্রীর আত্মহত্যা, মোহনপুরে অনার্স পড়ুয়া কলেজ ছাত্রীকে (২০) অপহরণের অভিযোগ, বাগমারার মাড়িয়া ইউনিয়নের কামারবাড়ি গ্রামের জহুরুল ইসলাম (২৪) নামের এক যুবকের বিরুদ্ধে অনার্স পড়ুয়া মেয়েকে (২০) ধর্ষণের অভিযোগ, নগরীর কাশিয়াডাঙ্গা এলাকায় কলেজ ছাত্রীর অশ্লীল ছবি পোষ্ট করার অভিযোগ, গোদাগাড়ীতে আদিবাসী দুই নারীকে ধর্ষণের চেষ্টা ও মারপিটের অভিাযোগ, তানোরে প্রবাসীর স্ত্রীর সঙ্গে প্রেম ও বিয়ে দুই মাসের মাথায় ডিভোর্স অতপর সাহানাজ বেগম (২২) নগরীর বাসাতে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা, বাঘার বাউসা ইউনিয়নের ৮নং ওয়ার্ড সদস্য পাশের বাড়ির গৃহবধূকে নিজ বাড়িতে ডেকে নিয়ে ইচ্ছার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ, বাগমারার তাহেরপুর পৌরসভার সুলতানপুর মহল্লার ভিক্ষুক সুবেদা বেওয়া (৬০) ও তার মেয়ে স্বামী পরিত্যাক্তা সোহাগী বেগম কে কুপিয়ে জমখম করে বাড়ি দখলের অভিযোগ, দুর্গাপুর উপজেলার নামোদুরখালীতে স্বামী পরিত্যাক্তা নারীর (২০) শরীরে ঘুমন্ত অবস্থায় বিষাক্ত কেমিকেল নিক্ষেপ সন্দেহের তীর স্বামীর দিকে, মোহনপুরের বাকশিমইল ইউনিয়নের মিরপুর গ্রামে গৃহবধূকে ধর্ষণের অভিযোগ, নগরীতে পাষন্ড স্বামীর হাসুয়ার কোপে স্ত্রী শাহীনা আক্তার (৪০) গুরতর আহত হয়ে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে, নগরীর কাটাখালী থানাধীন ৪ নম্বর ওয়ার্ড মাসকাটাদিঘীতে সালেহা বেগম (৬৫) নিজ শয়ন কক্ষে আত্মহত্যার অভিযোগের ঘটনা।

লফস এর নির্বাহী পরিচালক শাহানাজ পারভীন বলেন, স্থানীয় সংবাদপত্রে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ রিপোর্ট করা হয়েছে। ঘটনার বাইরেও অনেক ঘটনা ঘটে যা প্রকাশিত হয় না বা কোন তথ্য জানা যায় না এমন বাস্তবতায়। রাজশাহীতে নারী ও শিশু নির্যাতনের প্রকাশিত তথ্য হতাশাজনক। রাজশাহী অঞ্চলে নারী-শিশু নির্যাতনসহ সার্বিক ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন। অপরাধীদের শাস্তি নিশ্চিত করা না গেলে ক্রমশই অপরাধীরা উৎসাহিত হবে এবং অপরাধের মাত্রা বৃদ্ধি পাবে। লফস সকল নারী-শিশু নির্যাতন ঘটনাগুলোর সুষ্ঠ তদন্ত স্বাপেক্ষে অপরাধীর কঠোর শাস্তির দাবি জানাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্যাতন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ