Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

পাটুরিয়া-দৌলতদিয়ায় যানজট পরিস্থিতি তীব্রতর হচ্ছে

আরিচা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০২০, ২:৪৮ পিএম

শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌ-রুটে ফেরি চলাচল অচলাবস্থার কারণে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে ফেরি পার হতে আসা যানবাহন দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ফলে৷ এ রুটে ঘাট টার্মিনাল ছাড়িয়ে মহাসড়েকেও যানবাহনের দীর্ঘ সারি পড়েছে। মোট ১৬টি ফেরি দিয়ে বিপুল সংখ্যক যানবাহন পার করতে হিমসিম খাচ্ছে কর্তৃপক্ষ। গতকাল বুধবার বিকাল পর্যন্ত উভয় ঘাটে ৮ শতাধিক যানবাহন ফেরি অপেক্ষায় ছিল।

বিআইডব্লিউটিসি'র ঘাট কর্মকর্তা-কর্মচারী ও যানবাহন শ্রমিক সত্রে জানা যায়, শুধু মাত্র পাটুরিয়া প্রান্তেই ৪ শতাধিক ট্রাক ও প্রায় ১শ' যাত্রী বাস ও ছোট কার ফেরি পারের অপেক্ষায় রয়েছে। যাত্রীবাহী গাড়িগুলো অগ্রাধিকার ভিত্তিতে পার করায় ট্রাকগুলো খুব কম সংখ্যকই পার হচ্ছে। ফলে, ঘাট সংলগ্ন টার্মিনাল এখন পরিপূর্ণ। এ টার্মিনালে প্রায় ৩শ' ট্রাক গাদাগাদি করে পার্ক করতে পারে। ফলে, ঘাট সংযোগ সড়কে যানজট এড়াতে শুধু বাসের লাইন থাকে। ট্রাকগুলোকে অন্যত্র লাইনে রাখা হয়। পাটুরিয়া ফেরি ঘাট সংযোগ সড়কের মোড় উথলী থেকে আরিচা পর্যন্ত আরিচা ঘাট পর্যন্ত দীর্ঘ ৪ কিলোমিটার রাস্তা মালবাহী ট্রাকে ঠাঁসা। সড়ক ছাড়িয়ে ট্রাকগুলো আরিচা পুরাতন ফেরি টার্মিনালও ট্রাকে পরিপূর্ণ হওয়ার পথে। দৌলতদিয়া প্রান্তের অবস্থা প্রায় একই রকম। যাত্রীবাহী যানবাহন পারাপার করতেই দিনের অর্ধেকের বেশি সময় চলে যায়। ফলে, মালবাহী যানবাহন পারাপার হচ্ছে সীমীত হারে। অনেক যানবাহন শিমুলিয়া ও পাটুরিয়া রুট পরিহার করে বঙ্গবন্ধু যমুনা সেতু হয়ে বিকল্প পথে চলাচল করতে বাধ্য হচ্ছে। শিমুলিয়া রুটের অচলাবস্থা না কাটলে এ রুটের বাড়তি যানবাহনের চাপ কমবে না বলে জানান বিআইডবিøউটিসির দায়িত্বশীল কর্মকর্তা।
বিআইডবিøউটিসি'র ডিজিএম জিল্লুর রহমান জানান, এ রুটে ফেরি বাড়ানো না গেলে এবং অন্য রুটের ফেরি চলাচল স্বাভাবিক না হলে পাটুরিয়া-দৌলতদিয়ার যানজট পরিস্থিতি উন্নতি হবে না। বিআইডবিøউটিএ'র একটু সূত্র জানায়, পদ্মার পানি যে ভাবে কমতে শুরু করেছে যে কোন সময় এ রুটেও নাব্যতা সংকট দেখা দিতে পারে। নাব্যতা কাটাতে প্রস্তুতি সম্পন্ন করেছে সংস্থাটি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটুরিয়া-দৌলতদিয়া


আরও
আরও পড়ুন