Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৩ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৫ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

কক্সবাজারে সাবেক কাউন্সিলর নোবেলের ২০ কোটি টাকা জব্দ

কক্সবাজার জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ১২:০১ এএম

কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর জাবেদ মুহাম্মদ কায়সার নোবেলের ২০ কোটি টাকা জব্দ করেছে দুদক। কক্সবাজারের চারটি ব্যাংকে তার এ্যাকাউন্ট থেকে এসব টাকা জব্দ করা হয়। গত মঙ্গলবার দুদকের চট্টগ্রাম অঞ্চলের এক কর্মকর্তা এ তথ্য জানান।

জানা যায়, ভ‚মি অধিগ্রহণ সংক্রান্ত একটি মামলার প্রেক্ষিতে জাবেদ কায়সার নোবেলসহ আরো কয়েকজনের ব্যাংক হিসাব অনুসন্ধান করেছে দুদক। অনুসন্ধানে জাবেদ কায়সার নোবেলের নামীয় বেসিক ব্যাংক, প্রাইম ব্যাংক, মিচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক কক্সবাজার শাখায় ২০ কোটির বেশি টাকার সন্ধান পাওয়া যায়। ভ‚মি অধিগ্রহণ শাখায় কথিত মধ্যস্থতার নামে এসব টাকা হাতিয়ে নেয়া হয়েছে বলে প্রতীয়মান হয়। তাই নোবেলের নামীয় এসব ব্যাংক হিসাব জব্দ বা টাকাগুলো জব্দ দেখানো হয়েছে।

দুর্নীতি দমন কমিশন এর উপ সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন স্বাক্ষরিত একটি নোটিশে কক্সবাজার জেলার ভ‚মি অধিহণের বিভিন্ন প্রকল্প হতে জমির মালিকদের নিকট থেকে ৯৩ লাখ ৬০ হাজার ১৫০ টাকা ঘুষ দুর্নীতির মাধ্যমে অর্জন পূর্বক ভোগ দখলে রেখে মানি লন্ডারিংয়ের অভিযোগে মোট দশ জনের ব্যাংক হিসাবের বিবরণ চাওয়া হয়।

যাদের হিসাব বিবরণ চাওয়া হয়েছে তারা হলেন কক্সবাজার পৌরসভার সাবেক ১০ নং ওয়ার্ড কাউসিলর জাবেদ মুহাম্মদ কায়সার নোবেল, নুরুল কবীর, আহমদ হোসেন, ইনানী, মোসলেম উদ্দিন ভ‚ঁইয়া, আরিফুর রহমান, মহিবুল্লাহ, মোফিজুর রহমান ও আব্দুছ সাত্তার।

এ ব্যাপারে কক্সবাজারের ডিসি কামাল হোসেন বলেন, কক্সবাজারে ৭-৮টি প্রকল্প চলমান। ভ‚মি অধিগ্রহণ শাখায় যাতে কোনো অনিয়ম-দুর্নীতি না হয় তা নিশ্চিত করতে চার এডিসিকে দায়িত্ব দেয়া হয়। স্বচ্ছ অভিযোগ বক্স বসানো হয়। চেক নেয়ার সময় কেউ কখনও অভিযোগ করেনি যে, তাদের কাছ থেকে ঘুষ বা অনিয়ম করে টাকা নেয়া হচ্ছে। ইতোমধ্যে ভ‚মি অধিগ্রহণ শাখার প্রায় কর্মকর্তা-কর্মচারিকে বদলি করা হয়েছে। সার্ভেয়ার একেক জায়গা থেকে এসেছেন। তাদের কারও কার বিচ্যুতি ঘটেছে। দুর্নীতির সঙ্গে জড়িত তাদের গ্রেফতার করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে বলা হয়েছে। গ্রেফতার ও পলাতক সার্ভেয়ারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পৌরসভার সাবেক কাউন্সিলর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ