Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে সউদী তেল রফতানি ৩৫ বছরের মধ্যে সর্বনিম্নে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৫:০৬ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রে সউদী আরবের তেল রফতানির পরিমাণ গত ৩৫ বছরের মধ্যে সর্বনিম্ন স্তরে নেমে গেছে। বুধবার পণ্য গবেষণা সংস্থা ‘ক্লিপারডাটা’ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্র আগস্ট মাসে সউদী আরব থেকে দিনে মাত্র ২ লাখ ৬৪ হাজার ব্যারেল অপরিশোধিত তেল আমদানি করেছে। এ বিষয়ে ‘ক্লিপারডাটা’র পণ্য গবেষণা পরিচালক ম্যাট স্মিথ সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, ‘আমেরিকাতে সউদী তেল রফতানির গড় ২০১৯ সালের তুলনায় প্রায় ৫০ শতাংশ কমে গেছে।’ তিনি বলেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্রে সউদীর অপরিশোধিত তেলের চাহিদা মূলত অনেক কমে গেছে।’

বিশেষজ্ঞরা বলেছেন যে, করোনা মহামারী চলাকালীন বিশ্ব বাজারে তেলের চাহিদা কমে যাওয়া ও আমেরিকাকে অতিরিক্ত পরিমাণে অপরিশোধিত তেল সরবরাহ করার কারণে, উত্তোলন কমিয়েও জ্বালানি বাজারকে পুনরুজ্জীবিত করার জন্য সউদী প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। সূত্র: মিডল ইস্ট মনিটর।



 

Show all comments
  • Isahaq ৩ সেপ্টেম্বর, ২০২০, ৮:০০ পিএম says : 0
    Saudi Arabia don't have oil, all taken by 20 countries in Europe, America, Canada and 3 countries from Africa for free in 50 years. Saudi Arabia have 101 oil fields, Saudi selling from 1 fied and 100 fields use those countries. Saudi can't stop that, and Saudi Arabia have no money. Bangladeshi people doesn't know Saudi Arabia.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ