Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মিয়ানমারের বিরুদ্ধে মামলায় গাম্বিয়াকে সমর্থন কানাডা ও নেদারল্যান্ডের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৬:২৯ পিএম

জাতিসংঘের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে করা মামলায় গাম্বিয়াকে সহায়তা করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে কানাডা ও নেদারল্যান্ড। বুধবার এক যৌথ বিবৃতিতে দেশ দুইটির পররাষ্ট্রমন্ত্রী এই তথ্য জানিয়েছেন।

ক্যানাডার পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্কোইস-ফিলিপে চাম্পানে এবং নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী স্টেফ ব্লক বিবৃতিতে জানান, তারা এখন ‘গণহত্যা সংক্রান্ত অপরাধ থামাতে এবং দায়ীদের বিচারের আওতায় আনতে’ জেনোসাইড কনভেনশন পর্যালোচনা করছে। বিশ্বের অন্য সব দেশকেও গাম্বিয়ার পাশে দাঁড়ানোর আহ্বান জানানও তারা। যৌথ বিবৃতিতে মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে সংঘটিত অপরাধকে ‘মানবতার জন্য দুশ্চিন্তার’ হিসেবে উল্লেখ করে কানাডা ও নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রীরা বলেন, তাদের দেশ গাম্বিয়াকে ‘মামলা চলার সময় যেসব আইনি জটিলতা দেখা দিতে পারে সেসবের বিষয়ে সহায়তা করবে এবং ধর্ষণসহ যৌন এবং লিঙ্গ-বৈষম্য সংক্রান্ত সহিংসতার দিকে বিশেষ গুরুত্ব দেবে।’

প্রসঙ্গত, ১৯৪৮ সালের গণহত্যা কনভেনশনের অধীনে আইসিজেতে ২০১৯ সালের নভেম্বরে ৫৭ জাতির জোট ওআইসি-র পক্ষ থেকে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে গাম্বিয়া। মামলার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যা, ধর্ষণ এবং তাদের বাড়িঘর ধ্বংস করার কথা বলা হয়েছে। নেদারল্যান্ডসের হেগ শহরের পিস প্যালেসে ২০১৯ সালের ১০ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যার অভিযোগে গাম্বিয়ার করা মামলাটির শুনানি হয়। শুনানিতে গাম্বিয়ার নেতৃত্বে ছিলেন সে দেশের বিচারমন্ত্রী আবু বকর মারি তামবাদু আর মিয়ানমারের নেতৃত্বে ছিলেন নোবেলজয়ী নেত্রী অং সান সুচি। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন