Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্থিতিশীল ও উন্নত বিশ্ব গড়তে বাংলাদেশসহ সকল দেশের সঙ্গে হাত মেলাতে চায় চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৩ পিএম

স্থিতিশীল ও উন্নত বিশ্ব গড়তে বাংলাদেশসহ সকল দেশের সঙ্গে হাত মেলাতে চায় চীন।বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং চীনের বিজয় দিবস উপলক্ষ্যে একটি ইংরেজী দৈনিকে লেখা ‘ওয়ার্ল্ড অ্যান্টি-ফ্যাসিস্ট ওয়ার: এ হিস্টোরিক স্ট্রাগল ফর নিউ ইন্টারন্যাশনাল অর্ডার অ্যান্ড লং লাস্টিং পিস’ শীর্ষক নিবন্ধে এ কথা বলেন। -ইউএনবি, গ্লোবাল টাইমস

চীনা রাষ্ট্রীয় সংবাদপত্র গ্লোবাল টাইমস খবর দিয়েছে চীন, রাশিয়ার চার রাষ্ট্রদূতও ‘নিউ ইন্টারন্যাশনাল অর্ডার’কে সমর্থন করে নিবন্ধ প্রকাশ করেছেন। চীন-রাশিয়ার শীর্ষস্থানীয় নেতারা পরস্পর বার্তাও আদান-প্রদান করেছেন। এ অবস্থায় বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং এর নিবন্ধকে গুরুত্বের সাথে দেখছেন আন্তর্জাতিক রাজনীতি বিশ্লেষকরা। চীন শান্তিপূর্ণ উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে উল্লেখ করে রাষ্ট্রদূত লি জিমিং বলেন, ‘কুসংস্কার, বৈষম্য, বিদ্বেষ, যুদ্ধ শুধু বিপর্যয় ও দুর্ভোগেরই কারণ হতে পারে। অন্যদিকে পারস্পরিক শ্রদ্ধা, সাম্যতা, শান্তিপূর্ণ উন্নয়ন এবং সমৃদ্ধি সঠিক পথ অনুসরণ করার প্রতিনিধিত্ব করে।

লি জিমিং আরও বলেন, সব দেশকে সম্মিলিতভাবে জাতিসংঘ সনদের উদ্দেশ্য ও নীতিমালার মাধ্যমে পরিচালিত আন্তর্জাতিক শৃঙ্খলা ও ব্যবস্থা যৌথভাবে মেনে চলতে হবে, সমান সহযোগিতার বৈশিষ্ট্যযুক্ত এক নতুন ধরনের আন্তর্জাতিক সম্পর্ক তৈরি করতে হবে এবং বৈশ্বিক শান্তি ও উন্নয়নের মহৎ উদ্দেশ্যগুলোকে এগিয়ে নিতে হবে।



 

Show all comments
  • shamim ৫ সেপ্টেম্বর, ২০২০, ৮:৩৭ এএম says : 0
    কথার সাথে বাস্তবতার মিল নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ