Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্তন ক্যান্সারের কোষ ধ্বংস করতে পারে মৌমাছির বিষ : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৭ পিএম

মৌমাছির বিষ স্তন ক্যান্সারের কোষ ধ্বংস করতে পারে বলে সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে। ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার বিশেষজ্ঞরা এ তথ্য জানিয়েছেন। বিশেষজ্ঞরা বলছেন, মৌমাছিগুলো থেকে পাওয়া বিষ বিভিন্ন ধরনের স্তন ক্যান্সারে প্রয়োগ করা হয়েছে। এই বিষ টিউমার বা ক্যান্সারের কোষ খুব দ্রুত ধ্বংস করতে সক্ষম হয়েছে। -ডেইলি মেইল
তারা ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও পশ্চিম অস্ট্রেলিয়ার পার্থ থেকে পাওয়া ৩১২টি মৌমাছির বিষ পরীক্ষা করে এ সিদ্ধান্তে উপনীত হয়েছেন। এর আগে মৌমাছির বিষ কিংবা এই বিষে থাকা উপাদানের (মেলিটিন) ক্যান্সারের কোষ ধ্বংসের কার্যকারিতা নিয়ে গবেষণা হয়নি। এই গবেষণায় মৌমাছির বিষ থেকে সফলভাবে মেলিটিন আলাদা করা গেছে এবং পাশের সুস্থ কোষের কোনো রকম ক্ষতি না করেই ক্যান্সারের কোষ পুরোপুরি ধ্বংস করা গেছে।

গবেষক দলের প্রধান ডা. সিয়ারা ডুফি বলেন, ৬০ মিনিটের মধ্যে ক্যান্সারের কোষের ঝিল্লি পুরোপুরি ধ্বংস করতে পারে মেলিটিন। এটি মাত্র ২০ মিনিটে ক্যান্সার কোষের রাসায়নিক বার্তা পাঠানো কমাতে সক্ষম। এই রাসায়নিক বার্তা ক্যান্সার কোষ বড় হতে এবং শাখাপ্রশাখা ছড়াতে সাহায্য করে। এ আবিষ্কারের মাধ্যমে ক্যান্সার চিকিৎসার নতুন দ্বার উন্মোচিত হতে পারে। ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার প্রধান বিজ্ঞানী অধ্যাপক পেটার লিংকেন বলেন, মেলিটিন এবং এর কার্যকারিতা অবিশ্বাস্য এক আবিষ্কার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গবেষণা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ