Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

৩ ব্রোকারেজ হাউজকে জরিমানা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০২০, ৭:১৮ পিএম

অনিয়মের কারণে তিন ব্রোকারেজ হাউজকে আট লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর মধ্যে মডার্ন সিকিউরিটিজকে পাঁচ লাখ, সিলনেট সিকিউরিটিজকে দুই লাখ ও এমএএইচ সিকিউরিটিজকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) অনুষ্ঠিত কমিশন সভায় এ জরিমানার সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম।

জরিমানার তালিকায় থাকা ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক পরিচালক খুজিস্তা ন‚র-ই-নাহরিনের ব্রোকারেজ হাউজ মডার্ন সিকিউরিটিজের বিরুদ্ধে সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি, নিজ প্রতিষ্ঠানের অনুমোদিত প্রতিনিধির নামে বিও হিসাব খোলা, কর্মকর্তাদের মার্জিন দেয়া, নগদ অ্যাকাউন্টে মার্জিন দেয়া, ব্যালেন্স না থাকার পরেও বিও হিসাব থেকে টাকা পরিশোধের মতো অনিয়মের তথ্য পেয়েছে বিএসইসি।

বিএসইসি বলছে, প্রতিষ্ঠানটি এ ধরনের কার্যকালাপের মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ রুল ১৯৮৭-এর রুল ৮এ(১), (২), ১৯৯৯ সালের মার্জিন রুলের ৩(১),(২), ২০১০ সালে দেয়া বিএসইসির নির্দেশনা এবং স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি বিধিমালার আচরণবিধি ১ লক্সঘন করেছে।

এমনকি দুই মাসের মধ্যে সমন্বিত গ্রাহক হিসাবের ঘাটতি সমন্বয়ের জন্য ব্রোকারেজ হাউজটিকে মৌখিকভাবে সময় দেয়া হয়েছিল। কিন্তু পরবর্তীতে এ বিষয়ে কোনো তথ্য দেয়নি ব্রোকারেজ হউজটি। এ অপরাধে জন্য পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

জরিমানার শিকার অপর দুই ব্রোকারেজের মধ্যে সিলনেট সিকিউরিটিজে সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি, নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মার্জিন দেয়া, জেড ক্যাটাগরির শেয়ারে মার্জিন প্রদান ও নতুন শেয়ারে মার্জিন দেয়ার প্রমাণ পেয়েছে বিএসইসি। এসব অপরাধে হাউজটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অপরদিকে এমএএইচ সিকিউরিটিজে ব্যাক অফিসে গ্রাহকদের তালিকা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা, ব্রোকার ও ডিলার উভয় নামে দুটি বিও হিসাব পরিচালনা, মাসিক নিট ক্যাপিটাল প্রতিবেদন যথাযথভাবে গণনা না করা, অনুমোদিত প্রতিনিধির নামে বিও পরিচালনা করা, ব্যবস্থাপনা পরিচালক ও কর্মচারীর পরিবারের সদস্যদের ঋণ সুবিধা প্রদান, গ্রাহকদের রেশিওর তুলনায় অধিক মার্জিন ঋণ দিয়েছে। তবে এসব অনিয়মের অধিকাংশই সংশোধন করে নিয়েছে। যে কারণে হাউজটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা

১৫ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন